স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার সঠিক তথ্য পাঠাতে ডিসিদের তাগিদ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : এপ্রিল ২, ২০২০, ৭:০২ অপরাহ্ণ / ৩৫৭
স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার সঠিক তথ্য পাঠাতে ডিসিদের তাগিদ
0Shares

সারাদেশের স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার তথ্য চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে গত ১৭ অক্টোবর ডিসিদের এসব তথ্য পাঠাতে বলা হয়েছিল। একই সাথে মাদরাসাগুলোর তথ্য যাচাইয়ে দুটি কমিটি গঠন করা হয়েছিল। তবে, এখনও সব মাদরাসার তথ্য কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে আসেনি। স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার তথ্য পাঠাতে ডিসিদের তাগিদ দিয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

২০১৯ খ্রিষ্টাব্দের জুনে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দেন। এই প্রস্তাবনা অনুযায়ী দেশের ৪ হাজার ৩১২টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্ত করতে খরচ হবে ৩১১ কোটি টাকা।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ জানায়, দেশে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার সঠিক তথ্য সংগ্রহের উদ্দেশ্য জেলা প্রশাসকদের কাছে তথ্য চাওয়া হয়েছিল। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) তালিকাভুক্ত ও তালিকার বাইরের কিন্তু যযথাযথ কর্তৃপক্ষের অনুমোদিত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার তথ্য যাচাই-বাছাই করে বিভাগে পাঠাতে বলা হয়েছিল। এজন্য দুইটি কমিটিও গঠন করা হয়। বেশ কিছু মাদরাসার তথ্য বিভাগে এসেছে। কোন মাদরাসার তথ্য বাদ পড়ে থাকলে সেসব তথ্য পাঠাতে তাগিদ দেয়া হয়েছে ডিসিদের।

ব্যানবেইসে তালিকাভুক্ত ও তালিকার বাইরের কিন্তু যথাযথ কর্তৃপক্ষের অনুমোদিত অবশিষ্ট স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার তথ্য যাচাই-বাছাই করে জরুরিভিত্তিতে বিভাগে পাঠাতে বলা হয়েছে জেলা প্রশাসকদের। গত ২৩ মার্চ এ সংক্রান্ত চিঠি সব ডিসিদের পাঠানো হয়েছে বলেও নিশ্চিত করেছে সূত্র।

0Shares