free web tracker
Breaking News
Home / উন্মুক্ত বিশ্ববিদ্যালয় / বাউবি’র মাস্টার্স ইন সাসটেইনেবল এগ্রিকালচার এন্ড রুলার লাইভলিহুড (MSARL) ভর্তি ৭ সেপ্টেম্বর পর্যন্ত

বাউবি’র মাস্টার্স ইন সাসটেইনেবল এগ্রিকালচার এন্ড রুলার লাইভলিহুড (MSARL) ভর্তি ৭ সেপ্টেম্বর পর্যন্ত

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)-এর কৃষি ও পল্লী উন্নয়ন স্কুল পরিচালিত ২ বছর মেয়াদি Master in Sustainable Agriculture and Rural Livelihood (MSARL) প্রােগ্রামের জুলাই-ডিসেম্বর, ২০২০ সিমেস্টারে (৩য় ব্যাচ) ভর্তির জন্য আগ্রহী শিক্ষার্থীদের নিকট হতে অনলাইন-এ আবেদনপত্র আহ্বান করা যাচ্ছে।

আবেদনের ন্যূনতম শিক্ষাগত যােগ্যতাঃ কৃষি শিক্ষায় স্নাতক (BAgEd)/ সংশ্লিষ্ট বিজ্ঞান বিষয়ক স্নাতক ডিগ্রীধারী।

স্টাডি সেন্টারঃ উত্তরা, ঢাকা ক্যাম্পাস, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (৯৯৯)।

আসন সংখ্যা ঃ ১০০।

টিউটোরিয়াল ক্লাস ও পরীক্ষা: সাধারণত সাপ্তাহিক ছুটির দিন (শুক্র/শনিবার) অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীদের টিউটোরিয়াল ক্লাস সরাসরি/অনলাইনে পরিচালনা করা হবে।

ক্লাস শুরুঃ ১৬-১০-২০২০ তারিখ [টিউটোরিয়াল ক্লাস রুটিন (সরাসরি/অনলাইন) বাউবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে]।

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যসমূহ:

অনলাইনে আবেদনের সময়ঃ ২০-০৭-২০২০ থেকে ০৭-০৯-২০২০ তারিখ পর্যন্ত।

মৌখিক পরীক্ষার জন্য মনােনীত প্রার্থী তালিকা প্রকাশঃ ০৯-০৯-২০২০ তারিখ (www.bou.edu.bd) ।

মনােনীত প্রার্থীর প্রবেশপত্র সংগ্রহ ঃ ১০-০৯-২০২০ থেকে ১৭-০৯-২০২০ তারিখ পর্যন্ত ।

মৌখিক পরীক্ষার (সরাসরি/অনলাইন) তারিখ, সময় ও স্থান ঃ ১৮-০৯-২০২০ তারিখ, বেলা ১০.০০ টা, উত্তরা, ঢাকা স্টাডি সেন্টার ।

ভর্তির জন্য মনােনীত (মূল ও অপেক্ষমান) তালিকা প্রকাশঃ ২০-০৯-২০২০ তারিখ [www.bou.edu.bd] ।

ভর্তির তারিখ (মূল তালিকা): ২১-০৯-২০২০ থেকে ০৫-১০-২০২০ তারিখ পর্যন্ত ।

ভর্তির তারিখ (অপেক্ষমান তালিকা): ০৬-১০-২০২০ থেকে ১২-১০-২০২০ তারিখ পর্যন্ত ।

ভর্তির স্থান : ঢাকা আঞ্চলিক কেন্দ্র, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (৭নং মিরপুর রােড, ধানমন্ডি, ঢাকা-১২০৫)। ভর্তি কমিটি কর্তৃক নির্ধারিত প্রক্রিয়ায় এবং সংশ্লিষ্ট ভর্তি কর্মকর্তার মাধ্যমে প্রয়ােজনীয় তথ্য ও সনদপত্রসমূহ যাচাই-বাছাইপূর্বক মনােনীত প্রার্থীদের ভর্তি চুড়ান্ত করা হবে।

মােট ভর্তি ফি: ১০৪২৫/- (দশ হাজার চারশত পঁচিশ টাকা)। আনুষাঙ্গিক ও ব্যাংক চার্জ আবেদনকারী বহন করবেন।

অনলাইন-এ আবেদন প্রক্রিয়াঃ

(ক) যে কোন ব্রাউজারে OSAPS (osaps.bou.edu.bd) টাইপ করে ব্রাউজ করুন এবং স্কুল অব এগ্রিকালচার এন্ড রুরাল ডেভেলপমেন্টে (SARD) ক্লিক করে Master in Sustainable Agriculture and Rural Livelihood (MSARL) প্রােগ্রামে Apply Now বাটন ক্লিক করুন। MSARL প্রােগ্রামে ভর্তি নির্দেশাবলী গুরুত্ব সহকারে পড়ে Next বাটন ক্লিক করুন।

(খ) অনলাইন-এ আবেদন ফরমটির General Info যথাযথভাবে পূরণ করে Next বাটনে ক্লিক করুন। অতঃপর Personal Information যথাযথভাবে পূরণ করে সদ্য তােলা ফটো (300 x 300 JPG Format) এবং আপনার স্ক্যান করা স্বাক্ষর (300 x 100 JPG Format) আপলােড করে Next বাটন ক্লিক করুন।

(গ) আপনার শিক্ষাগত যােগ্যতার তথ্য Add More বাটনের সাহায্যে সঠিকভাবে পূরণ করে Next বাটনে ক্লিক করুন। অভিজ্ঞতার তথ্য সঠিকভাবে পূরণ করে Finish বাটনে ক্লিক করুন।

(ঘ) MSARL প্রােগ্রামে ভর্তির আবেদন ফি ৫০০/- (পাঁচশত টাকা)। আনুষাঙ্গিক ও ব্যাংক চার্জ আবেদনকারী বহন করবেন।

(ঙ) Proceed to Payment বাটনে ক্লিক করার পর প্রদর্শিত তিনটি ব্যবস্থায় ফি জমা দেয়া যাবে।

(চ) বিকাশ (ব্যক্তিগত নম্বর) দিয়ে বিকাশ মার্চেন্ট একাউন্ট নম্বর: ০১৭৫৬০৪৫১৬৬-তে ফি ও আনুষাঙ্গিক চার্জ জমা দিয়ে Sender মােবাইল নম্বর ও Transaction ID লিখে Submit বাটন ক্লিক করুন। একইভাবে শিউরক্যাশ মার্চেন্ট একাউন্ট নম্বর: ০১৭৮৬৫২৪৯১৭৫ অথবা ডাচ-বাংলা ব্যাংকের Internet Payment Gateway ব্যবহার করে রকেট অথবা নেক্সাস ডেবিট কার্ডের মাধ্যমে জমা দেয়া যাবে। ফি জমা দেয়ার পর আপনার মােবাইলে SMS এবং ইমেইলে User ID ও Password প্রদান করা হবে।

(ছ) আপনার যে কোন সমস্যা সমাধানের জন্য User ID and Password, Transaction ID এবং Sender মােবাইল নম্বর সংরক্ষণ করুন।

মৌখিক পরীক্ষার জন্য মনােনীত প্রার্থীর Admit Card ডাউনলােড প্রক্রিয়া নিম্নরূপঃ

(ক) অনলাইনে ১০-০৯-২০২০ থেকে ১৭-০৯-২০২০ তারিখ পর্যন্ত Admit Card Download করা যাবে।

(খ) osaps.bou.edu.bd তে User ID and Password দিয়ে লগ ইন করে Admit Card পাবেন।

(গ) Download/Print বাটনে ক্লিক করে আপনার Admit Card টি A4 সাইজ অফসেট কাগজে প্রিন্ট করে সংরক্ষণ করুন। Applicant’s Signature-এর স্থানে স্বাক্ষর করে প্রবেশপত্রটি মৌখিক পরীক্ষার সময় সঙ্গে রাখুন। প্রবেশপত্র প্রদর্শন ব্যতীত কোনাে পরীক্ষার্থীকে মৌখিক পরীক্ষায় উপস্থিত দেখানাে যাবে না।

মনােনীত প্রার্থী তালিকা চূড়ান্তকরণঃ শিক্ষার্থীর মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং স্নাতক পরীক্ষার ফলাফলের জন্য প্রাপ্ত সূচক নম্বর যােগ করে মেধা তালিকা করা হবে। ভর্তির বিষয়ে সংশ্লিষ্ট ভর্তি কমিটির সিদ্ধান্তই চুড়ান্ত বলে বিবেচিত হবে। ভর্তি পরীক্ষার মােট নম্বর: ৫০ [মৌখিক পরীক্ষার নম্বর: ৩০ এবং স্নাতক পরীক্ষার ফলাফলের জন্য প্রাপ্ত সূচক নম্বর: ২০) প্রার্থী মনােনয়নের জন্য শিক্ষাগত যােগ্যতার (স্নাতক) সূচক নম্বর নিম্নরূপ: সিজিপিএ ৩.৫-৪.০/ প্রথম শ্রেণী ফলাফল সূচক নম্বর ২০ সিজিপিএ ৩.০-৩.৫/ দ্বিতীয় শ্রেণী ফলাফল সূচক নম্বর ১৫ সিজিপিএ ২.০-৩.০ ফলাফল সূচক নম্বর ১০

ভর্তি সংক্রান্ত প্রয়ােজনীয় তথ্য সংগ্রহ ও যােগাযােগ ও সংশ্লিষ্ট আঞ্চলিক/উপ-আঞ্চলিক কেন্দ্র, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অথবা ভিজিট করুনঃ বাউবি ওয়েবসাইট (www.bou.edu.bd) ।

ভর্তি আবেদনপত্রে প্রদত্ত তথ্যাবলী মিথ্যা ও সংযুক্ত কাগজপত্র ভূয়া প্রমাণিত হলে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন/ভর্তি বাতিল বলে গণ্য হবে।

ভর্তি বিজ্ঞপ্তি দেখুন নিচে :

About শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

উচ্চশিক্ষার জন্য বৃত্তি নিয়ে জার্মানিতে পড়াশুনা, বিস্তারিত দেখুন

জার্মানি শুধু ইউরোপ নয় বিশ্বের ধনী দেশগুলোর অন্যতম একটি। তথ্য-প্রযুক্তিতে অগ্রসরমান এই দেশটি শিক্ষাসহ নানা …

শিক্ষাপ্রতিষ্ঠানে স্ব স্ব ব্যবস্থাপনায় অনলাইনে নিয়মিত শ্রেণি পাঠদান চালানোর নির্দেশ

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল ও কলেজ) স্ব স্ব ব্যবস্থাপনায় অনলাইনে নিয়মিত শ্রেণি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »