২০২১ সালের এসএসসি-এইচএসসি’র ব্যবহারিক খাতা জমার নির্দেশ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : আগস্ট ১৮, ২০২১, ৮:০৮ অপরাহ্ণ / ২৭৯
২০২১ সালের এসএসসি-এইচএসসি’র ব্যবহারিক খাতা জমার নির্দেশ
0Shares

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুসারে প্রত্যেক বিষয়ের যেকোনো দুটি ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিতে হবে।

আর এইচএসসি পরীক্ষার্থীদের তার নৈর্বাচনিক বিষয়ের প্রত্যেকটির প্রতি পত্রের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে দেয়া ব্যবহারিকের দু’টি করে ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে জমা দিতে হবে।

বুধবার (১৮ আগস্ট) এসএসসি ও সমমানের এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা জমা দেয়া সংক্রান্ত ঢাকা শিক্ষা বোর্ড থেকে এমন নির্দেশনা দেয়া হয়েছে।

এতে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে ২০২১ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার পাঠ্যসূচি পুনর্বিন্যাস করা হয়েছে। যেসব বিষয়ে ব্যবহারিক আছে, সেসব বিষয়ে পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিতে কোনটি ব্যবহারিক করতে হবে তাও উল্লেখ করা আছে।

যেহেতু করোনা পরিস্থিতির কারণে ২০২১ সালের এসএসসি ও সমমান ও এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের শুধু নৈর্বাচনিক বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে, সেহেতু নৈর্বাচনিক বিষয়ের ব্যবহারিকের খাতা (নোট বুক) জমা নেয়া প্রয়োজন।

এতে আরও বলা হয়, ইতোমধ্যে যদি কোনো শিক্ষার্থী ২০২১ সালের সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে প্রতিপত্রে দুটির বেশি ব্যবহারিক কার্যক্রম সম্পন্ন করে থাকে, তাহলে শিক্ষার্থী ওইসব ব্যবহারিক খাতা বা নোট বুক জমা দিতে পারবে।

0Shares