২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : আগস্ট ১২, ২০২১, ৮:৩৯ অপরাহ্ণ / ৭৩৭
২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ
0Shares

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের স্থগিত অ্যাসাইনমেন্ট কার্যক্রম ফের শুরু হয়েছে। বুধবার (১১ আগস্ট) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। দেশে কঠোর বিধিনিষেধ না থাকলেও যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে অ্যাসাইনমেন্ট জমা ও গ্রহণ করার নির্দেশনা দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের চলমান অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম সাময়িক স্থগিত সংক্রান্ত আদেশটি প্রত্যাহার করা হলো। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অ্যাসাইনমেন্ট বিতরণ কার্যক্রম যথা নিয়মে চালু থাকবে। তার প্রেক্ষিতে ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যসাইনমেন্ট বিতরণ করা হলো। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থী ও শিক্ষকদের অ্যাসাইনমেন্ট আদান প্রদান করতেও বলা হয়েছে।

অ্যাসাইনমেন্ট মূল্যায়ন নির্দেশনায় অধিদফতর বলছে, করোনার কারণে গত বছরের ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাভাবিক শ্রেণি কার্যক্রম বন্ধ থাকায় ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীরা নির্ধারিত পাঠ্যসূচি অনুযায়ী শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে পারেনি এবং তাদের মূল্যায়ন করা যায়নি। বিকল্প হিসেবে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এরই অংশ হিসেবে জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য শিক্ষাক্রম ও পাঠ্যসূচিকে পুনর্বিন্যাস করেছে। পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রম সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনার জন্য এনসিটিবি কর্তৃক বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশনাসহ (রুবিক্সসহ) অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে।

অধিদফতর আরও বলছে, অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে তাদের অর্জিত শিখনফল নির্ণয় করা হবে। পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সপ্তাহভিত্তিক শিক্ষার্থী মূল্যায়ন বিবেচনায় নিয়ে অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে। অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে তাদের অর্জিত শিখনফল নির্ণয় করা হবে।

পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সপ্তাহভিত্তিক শিক্ষার্থী মূল্যায়ন বিবেচনায় নিয়ে অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে। সপ্তাহের শুরুতে শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা তাদের অ্যাসাইনমেন্ট শেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিয়ে নতুন অ্যাসাইনমেন্ট গ্রহণ করবে।

২০২২ সালের এস.এস.সি পরীক্ষার্থীদের জন্য পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেখতে ক্লিক করুন এখানে 

0Shares