শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় আইনের খসড়া অনুমোদন


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুলাই ১৩, ২০২০, ৭:০৯ অপরাহ্ণ / ৪৮৭
শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় আইনের খসড়া অনুমোদন
0Shares

দেশের স্বাস্থ্যখাতকে আরো শক্তিশালী করার লক্ষ্যে এবার বিভাগীয় শহর খুলনায় মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে যাচ্ছে সরকার। এ বিশ্ববিদ্যালয়টির নাম হবে ‘শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়’। আজ সোমবার মন্ত্রিপরিষদের বৈঠকে প্রধানমন্ত্রীর সম্মতি জ্ঞাপনের পর তা অনুমোদন করেছে মন্ত্রিপরিষদ।

বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে সকল বিভাগীয় শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করার প্রতিশ্রুতি ছিল। সেই মর্মে সরকারের লক্ষ্য ও পরিকল্পনার অংশ হিসেবে খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত অনুমোদন করেছে মন্ত্রিসভা।

তিনি বলেন, বৈঠকে শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন, খুলনা-২০২০ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। দেশের চিকিৎসা শিক্ষায় উচ্চ শিক্ষিত বিশেষজ্ঞ ও গবেষক তৈরি করাই প্রস্তাবিত এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রধান উদ্দেশ্য।

এর মধ্য দিয়ে স্নাতকোত্তর পর্যায়ের চিকিৎসা শিক্ষা, গবেষণা এবং স্নাতক পর্যায়ের শিক্ষা কার্যক্রম পরিচালনায় মেডিকেল কলেজসমূহের শিক্ষার মান আরো সংরক্ষণ ও উন্নয়ন হবে।

প্রস্তাবিত খসড়া আইনটি এর আগে রাজশাহী, চট্টগ্রাম ও সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য প্রণীত আইনসমূহের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রণয়ন করা হয়েছে জানিয়ে করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, খসড়া আইনে মোট ৫৫টি ধারা রাখা হয়েছে। বিধিমালা, প্রবিধানমালা ও সংবিধি প্রণয়নের বিধানও রাখা হয়েছে।

আজ প্রথমবারের মতো প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গণভবন থেকে এ বৈঠকে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস। এ ছাড়া মন্ত্রিপরিষদ সচিবসহ ৭ মন্ত্রী ও প্রতিমন্ত্রী সচিবালয় থেকে যুক্ত হন।

0Shares