কৃষি গুচ্ছে ভর্তির চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : সেপ্টেম্বর ৩০, ২০২২, ৭:১৬ অপরাহ্ণ / ১৫৮
কৃষি গুচ্ছে ভর্তির চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ
0Shares

২০২১-২২ শিক্ষাবর্ষে দেশের আটটি কৃষি ও কৃষিভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তির চূড়ান্ত মেধাতালিকা প্রকাশিত হয়েছে। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে এ তালিকা প্রকাশিত হয়। ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে ভর্তিচ্ছুরা তাদের পিন-পাসওয়ার্ড লগইন করে মেধাতালিকা দেখতে পারছেন।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও কৃষিগুচ্ছ কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য-সচিব শেখ রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়, কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছিলেন ৭৯ হাজার ১৯৫ জন। ভর্তি পরীক্ষায় উপস্থিত ছিলেন ৬৫ হাজার ৩৫৪ জন। আর পরীক্ষার জন্য আবেদন করেও হলে যাননি ১৩ হাজার ৮৪১ জন। পরীক্ষায় ৫২ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। সে হিসেবে পাসকৃত শিক্ষার্থীর সংখ্যা ৩৩ হাজার ৯৮৫ জন।

পরে গত ১০ সেপ্টেম্বর (শনিবার) সকাল সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়সহ মোট সাতটি কৃষি ও একটি কৃষিপ্রাধান্য বিশ্ববিদ্যালয়ে একযোগে ভর্তি পরীক্ষা হয়। এবারের গুচ্ছভর্তি পরীক্ষার নেতৃত্ব দিয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়।

পরীক্ষা শেষ হওয়ার পর গত ১৫ সেপ্টেম্বর  দেশের আট কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভিত্তিক ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়। মেধা তালিকায় মোট তিন হাজার ৪৯৬ জন এবং অপেক্ষমাণ তালিকায় মোট ছয় হাজার ৮১৭ জনকে রাখা হয়। এ বছর মেধা তালিকার শিক্ষার্থীদের পেতে হয়েছে সর্বনিম্ন ৬২ নম্বর। পরে প্রকাশিত এ ফল নিয়ে ভর্তিচ্ছুদের গরমিলের অভিযোগে পুনঃনিরীক্ষণের সুযোগ দেয় ভর্তি কমিটি।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।

এবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এক হাজার ১১৬টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৩০টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩টি, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি আসন রয়েছে।

0Shares