free web tracker
Breaking News
Home / মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা / ২০২১ সালের এসএসসি পরীক্ষার অনলাইনে ফরম পূরণের কার্যক্রম শুরু

২০২১ সালের এসএসসি পরীক্ষার অনলাইনে ফরম পূরণের কার্যক্রম শুরু

২০২১ সালের এসএসসি পরীক্ষার অনলাইনে ফরম পূরণের কার্যক্রম আজ বৃহস্পতিবার (১ এপ্রিল) থেকে শুরু হচ্ছে। ৮ এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ফরমপূরণ করতে পারবে শিক্ষার্থীরা। আর বিলম্ব ফিসহ ১০ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা যাবে। আর করোনা ভাইরাস মহামারির কারণে এবছর এসএসসির নির্বাচনী পরীক্ষা হবে। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ প্রথম আলোকে বলেন, এবার করোনা মহামারির কারণে সারা দেশেই নির্বাচনী পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেওয়ার শেষ সময় ৮ এপ্রিল। এরপর বিলম্ব ফিসহ অনলাইনে ফি জমা দেওয়া যাবে ১৫ এপ্রিল পর্যন্ত। বিলম্ব ফি পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা করে নির্ধারণ করা হয়েছে।

বিভাগভেদে ফরম পূরণের ফি নির্ধারণ করে দিয়েছে বোর্ড। এর মধ্যে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণ বাবদ মোট ফি ১ হাজার ৯৭০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগ এবং মানবিক বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণের মোট ফি ১ হাজার ৮৫০ টাকা ধরা হয়েছে।

এ ছাড়া পরীক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে বলা হয়েছে। কোনোভাবেই ২০২১ সালের বেতন বা সেশন চার্জ নেওয়া যাবে না। ২০১৯ সালের রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা চলতি বছরের এসএসসি পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নেবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এসএসসি পরীক্ষা সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারির শুরুতে অনুষ্ঠিত হয়। কিন্তু করোনাভাইরাসের কারণে শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে। করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। আগামী ৩০ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা থাকলেও করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সেটি নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে। সরকারের লক্ষ্য হলো সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়া। কিন্তু সেটি শুরু করা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে। ফলে এ বছরের এসএসসি পরীক্ষা কবে শুরু হবে, সেটিও নিশ্চিত করে বলা যাচ্ছে না। এর আগে করোনার কারণে গত বছরের এইচএসসি পরীক্ষা হয়নি। শিক্ষার্থীদের এসএসসি ও জেএসসি পরীক্ষার গড় ফলের ভিত্তিতে ফল মূল্যায়ন করা হয়েছে।

About দৈনিক শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

৩০ এপ্রিল ডেন্টালের ভর্তি পরীক্ষা হচ্ছে না, সম্ভাব্য তারিখ আগামী ২৮ মে অথবা ৪ জুন

আগামী ৩০ এপ্রিল ২০২০-২১ শিক্ষাবর্ষের ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনার কারণে …

এফসিপিএস ও এমসিপিএস পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন শুরু

জুলাই-২০২১ সেশনে অনুষ্ঠিতব্য এফসিপিএস পার্ট-১, এফসিপিএস মিড টার্ম, প্রিলিমিনারি এফসিপিএস ২য় পর্ব, এফসিপিএস ২য় পর্ব …

Translate »