কারিগরি’র এসএসসি ও দাখিল ভোকেশনালের সংশোধিত সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

1
75
বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন : ০১৭১৭১২৪৬৪৬

এসএসসি ও দাখিল ভোকেশনাল শিক্ষাক্রমের দশম শ্রেণি বোর্ড ফাইনাল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। এনসিটিবির তৈরি করা এ সংশোধিত পুনর্বিন্যস্ত পাঠ্যসূচি কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এসএসসি ভোকেশনালের আবশ্যিক বিষয়গুলোর, দাখিল ভোকেশনালের আবশ্যিক বিষয়গুলোর এবং এসএসসি ও দাখিল ভোকেশনালের ট্রেড বিষয়গুলোর পুনর্বিন্যাস্ত পাঠ্যসূচি প্রকাশ করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এনসিটিবিতে আয়োজিত এক সভায় সিলেবাস আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটির কাছে জমা দেয়া হয়। সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ঢাকা বোর্ডের কর্মকর্তারা অংশগ্রহণ করেন। সিলেবাসটি এনসিটিবির কাছ থেকে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহল আহমেদ গ্রহণ করেন। সব বোর্ডের কাছে সেগুলো পাঠানো হয়। পরে,রাতে সংশোধিত সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়।

এর আগে, গত ২৬ জানুয়ারি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছিল। যা নিয়ে শিক্ষার্থীদের পক্ষ থেকে আপত্তি ওঠে। প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস তিন বা চার মাসের মধ্যে শেষ করা সম্ভব নয় বলে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা জানান। তারপর সিলেবাসটি আরও সংক্ষিপ্ত করার উদ্যোগ নেয়া হয়। গত ২৭ জানুয়ারি সিলেবাসটি আরও সংক্ষিপ্ত করার দায়িত্ব দেয়া হয়েছিল এনসিটিবিকে।

 

এসএসসি ও দাখিল ভোকেশনালের সংক্ষিপ্ত সিলেবাস দেখতে ক্লিক করুন এখানে 

বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন : ০১৭১৭১২৪৬৪৬

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here