free web tracker
Breaking News
Home / মেডিকেল বিশ্ববিদ্যালয়/মেডিকেল শিক্ষা / ২০২০-২১ শিক্ষাবর্ষে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) ও ইনষ্টিটিউট অব হেলথ টেকনোলজিতে (আইএইচটি) ভর্তির সময় বৃদ্ধি

২০২০-২১ শিক্ষাবর্ষে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) ও ইনষ্টিটিউট অব হেলথ টেকনোলজিতে (আইএইচটি) ভর্তির সময় বৃদ্ধি

২০২০-২১ শিক্ষাবর্ষে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) ও ইনষ্টিটিউট অব হেলথ টেকনোলজিতে (আইএইচটি) শিক্ষার্থী ভর্তি আবেদনের সময় বাড়ানো হয়েছে। দেশের ১১টি ম্যাটস এবং ১৬টি আইএইচটিতে অনলাইনে আবেদন করা যাবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। ওই দিন রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে। সম্প্রতি স্বাস্থ্য অদিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে সময় বাড়ানোর এ ঘোষণা দেওয়া হয়।

গত ২১ অক্টোবর থেকে আবেদন শুরু হয়। টেলিটকের প্রিপেইড নম্বরের মাধ্যমে ৭০০ টাকা ফি পরিশোধ করে অনলাইনে আবেদন করতে হবে। এর আগে গত ১৪ অক্টোবর স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের চিঠিতে বলা হয়েছিল, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের আওতাধীন বাগেরহাট, কুষ্টিয়া, নোয়াখালী, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, কুমিল্লা, ফরিদপুর, ঝিনাইদহ, সাতক্ষীরা, টুঙ্গিপাড়া, গোপালগঞ্জ ও নওগাঁয় অবস্থিত একটি মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলে তিন বছর মেয়াদী কোর্স এবং এক বছর ইন্টার্নশিপসহ ডিপ্লোমা কোর্স এবং ১৫টি ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজিতে ৩ বছর মেয়াদী ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কোর্সের বিভিন্ন অনুষদে শিক্ষার্থী ভর্তির লক্ষ্যে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে নির্দেশক্রমে অনুমোদন প্রদান করা হলো।

ভর্তির যোগ্যতা :

ভর্তির যোগ্যতা ২০১৬ থেকে ২০২০-এ এসএসসি/সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগে উত্তীর্ণ ন্যূনতম জিপিএ–২.৫ প্রাপ্ত হতে হবে। জীববিজ্ঞান বিষয় অবশ্যই থাকতে হবে। যেসব প্রার্থী ‘ও’ লেভেল বা বিদেশ থেকে পাস করেছেন, তাদের ২ হাজার টাকার পে-অর্ডার জমা প্রদান করে পরিচালক চিকিৎসাশিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়নে কাছ থেকে ইকুভ্যালেন্স সার্টিফিকেট ও আইডির কোড সংগ্রহ করতে হবে। এটা ছাড়া ফরম পূরণ করা যাবে না। বিভাগীয় প্রার্থীরা পূর্বেই পরিচালক চিকিৎসাশিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের কাছ থেকে আইডি কোড সংগ্রহ করবেন। ভর্তির নির্বাচনপদ্ধতি পরবর্তী সময়ে করোনা পরিস্থিতি বিবেচনা করে এসএমএস ওয়েবসাইটে জানানো হবে।

স্বাস্থ্যের শিক্ষা অধিদপ্তরের পক্ষ থেকে মনোনীত ভর্তি কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে। ভর্তির জন্য সাময়িকভাবে নির্বাচিত প্রার্থীদের তালিকা এবং অপেক্ষমাণ তালিকা একই সঙ্গে প্রকাশ করা হবে। ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য স্বাস্থ্য প্রতিষ্ঠান অধ্যক্ষের দপ্তর থেকে জানা যাবে। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dghs.gov.bd) ‌ টে‌লিটক বাংলা‌দেশ থে‌কে বিস্তা‌রিত জানা যা‌বে।

বিজ্ঞপ্তি দেখুন নিচে :

About দৈনিক শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

একাদশ ও দ্বাদশ শ্রেণির অনলাইনে কলেজ টিসির আবেদনের সময় ২০ মে পর্যন্ত বৃদ্ধি

একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অনলাইনে কলেজ টিসির আবেদনের সময় বাড়িয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা …

২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি আবেদন সর্বাত্মক লকডাউন শেষে ১০ দিন পর্যন্ত করা যাবে

বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন সর্বাত্মক লকডাউন শেষের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »