এবারে বিশ্ব সেরা বিশ্ববিদ্যালয় তালিকায় ১১০ ধাপ পিছিয়ে ১৭৯৪তম ঢাকা বিশ্ববিদ্যালয়


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুন ৯, ২০২০, ৬:৪২ অপরাহ্ণ / ৪১৩
এবারে বিশ্ব সেরা বিশ্ববিদ্যালয় তালিকায় ১১০ ধাপ পিছিয়ে ১৭৯৪তম ঢাকা বিশ্ববিদ্যালয়
0Shares

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় আরও অবনতি ঘটেছে বাংলাদেশ। সেরা এক হাজারের তালিকায় নেই দেশের কোনও শিক্ষাপ্রতিষ্ঠান। তবে ১ হাজার ৭৯৪তম স্থান দখল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

যদিও প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত দেশের সেরা এই শিক্ষাপ্রতিষ্ঠানটি এবারও অবনতি ঘটেছে। র‌্যাংকিংয়ে গত বছর ঢাবির অবস্থান ছিল ১ হাজার ৬৮৪তম স্থানে। অর্থাৎ এক বছরে তারা পিছিয়েছে ১১০ ধাপ। এছাড়া ২ হাজারের মধ্যেও দেশের কোনও শিক্ষা প্রতিষ্ঠান নেই।

লন্ডনভিত্তিক শিক্ষা বিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন প্রতি বছর বিশ্বের বিশ্ব্যবিদ্যালয়গুলোর  র‍্যাংকিং প্রকাশ করে থাকে। সোমবার (৮ জুন) নিজেদের ওয়েবসাইটে ‘দ্য ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংস ২০২০-২১’ প্রকাশ করেছে সাময়িকীটি।

শীর্ষ ২ হাজারের তালিকায় বাংলাদেশের আরও কোন বিশ্ববিদ্যালয়ের স্থান না হলেও পার্শ্ববর্তী দেশ ভারতের ৬৪টি ও পাকিস্তানের ১০টি বিশ্ববিদ্যালয় এই তালিকায় স্থান পেয়েছে৷

২০১৬ সালে এই র‍্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৬০১ থেকে ৮০০ এর মধ্যে। ২০১৮ সালে তা পিছিয়ে ১০০০ এরপর চলে যায়। ২০১৯ সালে এ তালিকায় ঢুকতেই পারেনি বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়।

১০০-তে ১০০ স্কোর করে এই র‌্যাংঙ্কিংয়ে টানা নবমবারের মতো বিশ্বসেরা হয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটি। এছাড়াও সিডব্লিউইউআরের এবারের তালিকায় শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের আটটিই হচ্ছে যুক্তরাষ্ট্রের৷ পুরো তালিকায় ৩৫৭টি (পুয়ের্তো রিকোসহ) জায়গা নিয়ে এদিক থেকেও শীর্ষে তারা৷

তালিকায় চীনের বিশ্ববিদ্যালয় রয়েছে ২৬৭টি (হংকং ও ম্যাকাওসহ), জাপানের ১২৬টি, যুক্তরাজ্যের ৯৫টি, ফ্রান্সের ৮২টি ও রাশিয়ার বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৬টি।

মোট সাতটি সূচকে বিশ্ববিদ্যালয়গুলোর সামগ্রিক মান যাচাই করে এ র‌্যাংকিং নির্ধারণ করে সিডব্লিউইউআর৷ সেগুলো হলো শিক্ষার মান, সাবেক শিক্ষার্থীদের পেশাগত অবস্থান, অনুষদের মান, গবেষণার সংখ্যা, উচ্চমানসম্পন্ন প্রকাশনা, গবেষণার প্রভাব ও উদ্ধৃতি৷ এই সাতটি সূচকে মোট ১০০ স্কোরের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় পেয়েছে ৬৬ দশমিক ৬৷

0Shares