জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের শিক্ষক-কর্মচারীদের ১ সেপ্টেম্বর থেকে কর্মস্থলে থাকার নির্দেশ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : আগস্ট ২৯, ২০২৪, ১০:১৯ অপরাহ্ণ /
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের শিক্ষক-কর্মচারীদের ১ সেপ্টেম্বর থেকে কর্মস্থলে থাকার নির্দেশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন সব কলেজের শিক্ষক-কর্মচারীদের ১ সেপ্টেম্বর থেকে নিয়মিত উপস্থিত থেকে একাডেমিক কার্যক্রম সচল রাখান নির্দেশ দেয়া হয়েছে।
বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত এক অফিস আদেশ প্রকাশ করা হয়।

আদেশে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজের অধ্যক্ষ, শিক্ষক ও কর্মচারীদের আগামী ১ সেপ্টেম্বর থেকে স্ব-স্ব কলেজের একাডেমিক কর্মক্রম সচল রাখার জন্য অবশ্যই কলেজে নিয়মিত উপস্থিত হওয়ার জন্য নির্দেশনা প্রদান করা হলো।

এর আগে বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এস এম আমনুল্লাহকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। তাকে চার বছরের জন্য এ পদে নিয়োগ দেয়া হয়েছে।

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতার মধ্যে গত ১৬ জুলাই দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। পরদিন বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের মধ্যে খালি করা হয় হলগুলো।

গত ৫ আগস্ট ক্ষমতাচ্যুত শেখ হাসিনার দেশ ছাড়ার পরদিন সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার ঘোষণা আসলেও গতি ফেরেনি শিক্ষা কার্যক্রমে।

পরে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস ১৮ আগস্ট রোববার থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরু করার নির্দেশ দেন। কিন্তু তখন শিক্ষকেরা শিক্ষাপ্রতিষ্ঠানে আসা শুরু করলে সারা দেশের বিভিন্ন স্থানে শিক্ষকদের জোর করে পদত্যাগ করাতে বাধ্য করা হয়। যার ফলে শিক্ষকদের মধ্যে আতঙ্ক না কমায় শিক্ষাপ্রতিষ্ঠানে উপস্থিত হচ্ছেন না। কার্যত শিক্ষা কার্যক্রম ভেঙে পড়ছে বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে।