ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১৪তম উপাচার্য হলেন ড. নকীব নসরুল্লাহ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৩, ২০২৪, ১১:০৯ অপরাহ্ণ /
ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১৪তম উপাচার্য হলেন ড. নকীব নসরুল্লাহ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ১৪তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ। আগামী চার বছর তিনি এ দায়িত্ব পালন করবেন। এ নিয়োগের মধ্য দিয়ে ১৩তম উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের স্থলাভিষিক্ত হলেন এই অধ্যাপক।

সোমবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে ইসলামী বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. শাহিনুর ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে বিষয়টি জানানো হয়।

উপাচার্য নিয়োগের প্রজ্ঞাপনে বলা হয়, উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর হবে। পদে থাকাকালীন তার বর্তমান পদের সম-পরিমাণ বেতন-ভাতা এবং বিধি অনুযায়ী ভাইস চ্যান্সেলর পদের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা পাবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করবেন। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

ড. নকীব নসরুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স এবং অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি ইউনিভার্সিটি থেকে ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট ল নিয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন হিসেবে কর্মরত আছেন।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আওয়ামী লীগ সরকারের পতনের পর পদত্যাগ করেন শেখ হাসিনা সরকারের আমলে নিয়োগপ্রাপ্ত ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। ব্যক্তিগত কারণ দেখিয়ে গত ৮ আগস্ট উপাচার্য পদ থেকে পদত্যাগ করেন তিনি।