মাদ্রাসায়ও দাখিল স্তরে বিভাগ বিভাজন চালুর নির্দেশনা


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : অক্টোবর ৯, ২০২৪, ৮:২৭ অপরাহ্ণ /
মাদ্রাসায়ও দাখিল স্তরে বিভাগ বিভাজন চালুর নির্দেশনা

পরিমার্জিত শিক্ষাক্রম অনুযায়ী দাখিলের নবম শ্রেণিতে বিভাগ বিভাজন চালুর নির্দেশনা দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। এজন্য ২০২৫ শিক্ষাবর্ষে দশম শ্রেণির জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচি প্রণয়ন করা হবে এবং ২০২৬ সালের দাখিল পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ২০১২-এর আলোকে অনুষ্ঠিত হবে।

বিষয়টি জানিয়ে গতকাল বুধবার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের পাঠানো নির্দেশনার মূল চিঠি প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

চিঠিতে বলা হয়েছে, ২০২৪ শিক্ষাবর্ষ থেকে মাধ্যমিক পর্যাযের শিক্ষাপ্রতিষ্ঠানে নবম শ্রেণিতে বিভাগ বিভাজন (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) থাকবে। জরুরি নির্দেশনা অনুযায়ী ২০২৫ শিক্ষাবর্ষে দশম শ্রেণিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ২০২৬ সালে অনুষ্ঠেয় এসএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ২০১২-এর ভিত্তিতে অনুষ্ঠিত হবে এবং বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা বিভাজন অব্যাহত থাকবে। এ জন্য দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য একটি সংক্ষিপ্ত পাঠ্যসূচি প্রণয়ন করা হবে যাতে তারা এক শিক্ষাবর্ষের মধ্যেই শিখন কার্যক্রম সম্পন্ন করতে পারেন।

চিঠিতে আরো বলা হয়েছে, ২০২৫ শিক্ষাবর্ষে সাধারণ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ধারার নবম শ্রেণিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ক্ষেত্রে ২০২৩ শিক্ষাবর্ষের অনুরূপ শাখা বিভাজন, শাখাভিত্তিক বিষয়, নম্বর বিভাজন, মানবণ্টন, মূল্যায়ন প্রক্রিয়া ইত্যাদি প্রযোজ্য হবে। এক্ষেত্রে পূর্ণাঙ্গ পাঠ্যসূচির ভিত্তিতে ২০২৭ সালের এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর গত ১ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা এক পরিপত্রে মাধ্যমিকে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ বিভাজন ফিরবে বলে জানানো হয়। তখন চিঠিতে বলা হয়, ২০২৫ সালের যে শিক্ষার্থীরা দশম শ্রেণিতে উত্তীর্ণ হবেন অর্থাৎ বর্তমানে যারা নবম শ্রেণিতে পড়ছেন তাদের নতুন করে আগের (২০১২) শিক্ষাক্রমের বই দেয়া হবে। তাদের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচি প্রণয়ন করা হবে যাতে তারা এক শিক্ষাবর্ষে তা শেষ করতে পারেন। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষাভিত্তিক এ পাঠ্যসূচি শিক্ষার্থীদের এক শিক্ষাবর্ষের মধ্যে শেষ করে এ শিক্ষার্থীরা ২০২৬ সালের এসএসসি পরীক্ষায় অংশ নেবেন।