টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের সংশোধিত ভর্তি বিজ্ঞপ্তি


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : আগস্ট ১০, ২০২২, ৮:৩২ অপরাহ্ণ / ১১৫
টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের সংশোধিত ভর্তি বিজ্ঞপ্তি
0Shares

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজসমূহে চার বছর মেয়াদি বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ২০২১-২০২২ শিক্ষাবর্ষে লেভেল-১ এর সংশোধিত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে কমানো হয়েছে জিপিএর শর্ত। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন বস্ত্র অধিদপ্তর এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক ও কেন্দ্রীয় ভর্তি কমিটির আহ্বায়ক মো. নূরুজ্জামানের স্বাক্ষরে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। গত ২১ জুন প্রথম ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় । নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সার্বিক পরিস্থিতি বিবেচনায় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে আবেদন গ্রহণ ও পরীক্ষার সময়সূচী সংশোধন করা হয়েছে। আবেদনের অন্যান্য শর্তাবলী অপরিবর্তিত থাকবে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সংশোধিত ন্যূনতম যোগ্যতা :

আবেদনকারীকে অবশ্যই জন্মসূত্রে অথবা নাগরিকত্ব গ্রহণসূত্রে বাংলাদেশের নাগরিক হতে হবে। আবেদনকারীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড হতে বিজ্ঞান বিভাগে ২০১৮ অথবা ২০১৯ সালে অনুষ্ঠিত এসএসসি/সমমানের পরীক্ষায় গ্রেডিং পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে জিপিএ ৪.০০ পেয়ে পাস অথবা বিদেশি শিক্ষা বোর্ড হতে সমমানের পরীক্ষায় সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে।

আবেদনকারীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড হতে বিজ্ঞান বিভাগে ২০২০ অথবা ২০২১ সালে অনুষ্ঠিত এইচএসসি/সমমানের পরীক্ষায় গ্রেডিং পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে জিপিএ ৪.০০ পেয়ে পাস অথবা বিদেশি শিক্ষা বোর্ড হতে সমমানের পরীক্ষায় সমতুল্য গ্রেড পেয়ে পাস হতে হবে।

এছাড়া আবেদনকারীকে এইচএসসি পরীক্ষায় গণিত, পদার্থ ও রসায়নে আলাদাভাবে ন্যূনতম ৩.৫০ গ্রেড পয়েন্ট এবং ইংরেজিতে ৩.০০ গ্রেড পয়েন্টসহ উল্লিখিত বিষয়সমূহে মোট গ্রেড পয়েন্ট কমপক্ষে ১৫.৫০ থাকতে হবে। আগের বিজ্ঞপ্তি ১৬.৫০ চাওয়া হয়েছিল।

জিসিই ও-লেভেল এবং এ-লেভেল পাশ প্রার্থীদের ক্ষেত্রে ও-লেভেল পরীক্ষায়

কমপক্ষে ৫টি পেপারে গড়ে বি এবং এ-লেভেল পরীক্ষায় পদার্থ, রসায়ন ও গণিতে এ বি-গ্রেড পেয়ে পাস করতে হবে। কোনও বিষয়ে ডি-গ্রেড গ্রহণযোগ্য হবে না। ইকুইভ্যালেন্স সার্টিফিকেট প্রাপ্তির জন্য বস্ত্র অধিদপ্তরের পরিচালকের (শিক্ষা) এর নিকট নগদ ১৫০০ (এক হাজার পাঁচশত) টাকা দিয়ে ও-লেভেল এবং এ-লেভেল পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড, নম্বরপত্র ও সার্টিফিকেটের সত্যায়িত অনুলিপিসহ, মহাপরিচালক, বস্ত্র অধিদপ্তর বরাবরে ২০ আগস্টের মধ্যে আবেদন করতে হবে।

ভর্তি পরীক্ষার সংশোধিত তারিখ ও সময়সূচী :

(ক) অনলাইনে ভর্তির জন্য আবেদনের সময়: ০৫/০৭/২০২২ খ্রি: সকাল ১০:০০টা হতে ০৮/০৯/২০২২ তারিখ রাত ১২:০০টা পর্যন্ত।

(খ) ভর্তি পরীক্ষার তারিখ ও সময়:

১৭/০৯/২০২২ খ্রি: সময় : সকাল ১০:০০টা হতে ১১:২০টা পর্যন্ত।

(গ) ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকাপ্রকাশ:

যথাযথ সময়ে বস্ত্র অধিদপ্তর ও সকল কলেজের ওয়েবসাইট ও নোটিশ বোর্ডে প্রকাশ করা হবে।

কলেজগুলো হলো টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, জোরারগঞ্জ, মিরসরাই, চট্টগ্রাম; পাবনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, শালগাড়িয়া, পাবনা; টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বেগমগঞ্জ, নোয়াখালী; শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, সিএন্ডবি রোড, বরিশাল; শেখ কামাল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, আড়ুয়াকান্দি, মধুপুরবাজার, সদর, ঝিনাইদহ; ড. এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, পীরগঞ্জ; রংপুর; শেখ রেহানা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, গোপালগঞ্জ এবং শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, মেলান্দহ, জামালপুর।

0Shares