কারিগরি’র ২০২১ সালের এসএসসি-দাখিল (ভোকেশনাল) পরীক্ষার অ্যাসাইনমেন্ট প্রকাশ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুলাই ২০, ২০২১, ৬:২৪ অপরাহ্ণ / ১০৪৭
কারিগরি’র ২০২১ সালের এসএসসি-দাখিল (ভোকেশনাল) পরীক্ষার অ্যাসাইনমেন্ট প্রকাশ
0Shares

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীন ২০২১ সালের এসএসসি-দাখিল (ভোকেশনাল) পরীক্ষার ৯ম ও ১০ম শ্রেণির বোর্ড ফাইনাল পরীক্ষার অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে।

কারিগরি বোর্ডের পরিচালক (কারিকুলাম) প্রকৌশলী ফরিদ উদ্দিন আহম্মেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, অ্যাসাইনমেন্ট কার্যক্রম চালুর তথ্য নিশ্চিত করা হয়েছে।

দেশে চলমান কোভিড-১৯ মহামারীর কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। তাই সংশ্লিষ্ট শিক্ষাবর্ষের পাঠ্যক্রম পুরোপুরি সম্পন্ন করা হয়নি।

আর এই কারণে এসএসসি ও দাখিল (ভোকেশনাল) শিক্ষার্থীদের জন্য জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ১২ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রণয়ন করেছে।

এসএসসি-দাখিল (ভোকেশনাল) কোর্সের নবম ও দশম শ্রেণির বোর্ড ফাইনাল পরীক্ষার, সাধারণ দুই বিষয়ের মধ্যে পদার্থ বিজ্ঞান ও ট্রেড ভিত্তিক বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে কারিগরি বোর্ড।

কারিগরি বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে এই অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে। প্রতি সপ্তাহে (রবিবার ও বৃহস্পতিবার) ২টি করে ১২ সপ্তাহের মোট ২৪টি অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে।

বোর্ডের অ্যাসাইনমেন্ট প্রকাশ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে, এই বিষয়ের প্রতিষ্ঠান প্রধান, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের বিশেষ নির্দেশনা প্রদান করেছে।

প্রতিষ্ঠান প্রধানগণ অ্যাসাইনমেন্ট আদান/প্রদানের ক্ষেত্রে সময়সূচী নির্ধারণ করবেন এবং আলাদাভাবে আদান/প্রদানের ব্যবস্থা করবেন।

এক্ষেত্রে অনলাইনে অ্যাসাইনমেন্ট প্রেরণ/গ্রহণ অথবা সামাজিক দূরত্ব বজায় রেখে অ্যাসাইনমেন্ট গ্রহন ও প্রেরণের জন্য প্রতিষ্ঠান প্রধান ও অভিভাবকদের নির্দেশনা দিয়েছে।

শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন সংক্রান্ত ডকুমেন্টস, প্রতিষ্ঠানে সংরক্ষণ করার নির্দেশনা দিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

কোন শিক্ষার্থী অ্যাসাইনমেন্ট জমাদানে ব্যার্থ হলে, সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষক তার তথ্য রেকর্ডে রাখবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

এছাড়া প্রতিটি অ্যাসাইনমেন্টে উল্লেখিত মূল্যায়ন রুব্রিক্স অনুসরণ করে, সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষক শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করবেন।

২০২১ শিক্ষাবর্ষের এসএসসি-দাখিল (ভোকেশনাল) শিক্ষাক্রমের নবম ও দশম শ্রেণীর বোর্ড ফাইনাল পরীক্ষায় অংশগ্রহনকারী শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট দেখতে ক্লিক করুন এখানে 

0Shares