কারিগরি শিক্ষা বোর্ডের জেএসসি ভোকেশনালের খসড়া প্রবিধান প্রকাশ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : নভেম্বর ৭, ২০২০, ৭:৪৪ অপরাহ্ণ / ৩৭৪
কারিগরি শিক্ষা বোর্ডের জেএসসি ভোকেশনালের খসড়া প্রবিধান প্রকাশ
0Shares

আগামী বছর থেকে জেএসসি শিক্ষাক্রম চালুর উদ্যোগ নিয়েছে সরকার। ১০০টি উপজেলায় ১টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন  প্রকল্পের আওতায় ২০২১ শিক্ষাবর্ষ থেকেই জেএসসি ভোকেশনাল শিক্ষাক্রমে পাঠদান শুরু হবে। এ শিক্ষাক্রমে সাধারণধারার বিষয়গুলোর সাথে ‘কর্মমূখী প্রকৌশল শিক্ষা’ নামের একটি বিষয় অন্তর্ভুক্ত করা হবে। আগামী শিক্ষাবর্ষ থেকে এ শিক্ষাক্রমে পাঠদান শুরু করতে একটি খসড়া প্রবিধান তৈরি করেছে কারিগরি শিক্ষা বোর্ড। একইসাথে কর্মমূখী প্রকৌশল শিক্ষা বিষয়ের খসড়া কারিকুলাম তৈরি করা হয়েছে। জেএসসি ভোকেশনালের খসড়া প্রবিধান ও কর্মমূখী প্রকৌশল শিক্ষা বিষয়ের খসড়া কারিকুলাম প্রকাশ করেছে কারিগরি শিক্ষা বোর্ড। বোর্ডের ওয়েবসাইটে এ খসড়া প্রবিধান ও কারিকুলাম প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, কারিগরি শিক্ষা বোর্ড থেকে জেএসসি ভোকেশনালের খসড়া প্রবিধান ও কর্মমূখী প্রকৌশল শিক্ষা বিষয়ের খসড়া কারিকুলামটি শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, কারিগরি শিক্ষা অধিদপ্তর, ঢাকা বোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ডসহ শিক্ষা সংশ্লিষ্ট দপ্তরগুলোতে এবং ৬৪টি টেকনিক্যাল স্কুল-কলেজে পাঠানো হয়েছে। এ বিষয়ে মতামত ১২ নভেম্বরের মধ্যে ই-মেইলে (cs.vocational@gmail.com) কারিগরি শিক্ষা বোর্ডকে জানাতে বলা হয়েছে।

জানা গেছে, জেএসসি ভোকেশনাল প্রবিধানে ২০০ নম্বরের কর্মমূখী প্রকৌশল শিক্ষা বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। তত্ত্বীয় অংশে ১০০ নম্বর ও ব্যবহারিক অংশে ১০০ নম্বর। তত্ত্বীয় অংশের ৪০ নম্বর ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে এবং ৬০ নম্বর চূড়ান্ত মূল্যায়নের মাধ্যমে দেয়া হবে। আর ব্যবহারিক অংশের ৫০ নম্বর ধারাবাহিক মূল্যায়নের মধ্যমে ও ৫০ নম্বর চূড়ান্ত মূল্যায়নের ওপর দেয়া হবে।

জেএসসি ভোকেশনালের খসড়া প্রবিধান ও কর্মমূখী প্রকৌশল শিক্ষা বিষয়ের খসড়া কারিকুলাম দেখতে ক্লিক করুন এখানে

0Shares