নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ১০ নভেম্বর পর্যন্ত


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : অক্টোবর ১৪, ২০২২, ৯:০৭ অপরাহ্ণ / ১৬৬
নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ১০ নভেম্বর পর্যন্ত
0Shares

চলতি বছরে নবম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ফের রেজিস্ট্রেশনের সুযোগ দিয়েছে ঢাকা বোর্ড। বিলম্ব ফি ছাড়া এসব শিক্ষার্থীর রেজিস্ট্রেশন চলছে। আগামী ১০ নভেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা রেজিস্ট্রেশনের সুযোগ পাবেন। এ সময়ে ইতোমধ্যে রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তন, বিষয় কোড, লিঙ্গ ইত্যাদি সংশোধন করা যাবে। গত ১০ অক্টোবর থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

এক বিজ্ঞপ্তিতে ঢাকা বোর্ড জানিয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে নবম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রমের সময় বিলম্ব ফি ছাড়া ১০ নভেম্বর পর্যন্ত নির্ধারণে করা হলো। এসময়ের মধ্যে রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তন, বিষয় কোর্ড, ধর্ম, লিঙ্গ, ছবি ইত্যাদি সংশোধন করা যাবে।

বোর্ড আরও জানিয়েছে, এ সময়ের পর শিক্ষার্থীদের তথ্য সংশোধন বা বাদপড়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সুযোগ দেয়া হবে না। শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন না হলে দায় প্রতিষ্ঠান প্রধানকে নিতে হবে।

জানা গেছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষের ৯ম শ্রেণির রেজিস্ট্রেশন ফি ১৭১ টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রতিষ্ঠানের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রেজিস্ট্রেশনের ফরম পূরণ করা যাবে। সোনালী সেবার মাধ্যমে রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে।

জেএসসি পরীক্ষার উত্তীর্ণ হওয়ার তিন বছরের মধ্যে দেশের যেকোনো শিক্ষা বোর্ড বা মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেএসসি বা জেডিসি পরীক্ষার উত্তীর্ণ শিক্ষার্থীরা নবম শ্রেণিতে রেজিস্ট্রেশনের সুযোগ পাবেন। ১২ বছর পূর্ণ না হলে বা ১৮ বছরের বেশি বয়সের কেউ রেজিস্ট্রেশন করতে পারবে না।

বোর্ড জানিয়েছে, শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য আপলোড করার জন্য স্ব স্ব প্রতিষ্ঠানের শিক্ষকদের সমন্বয়ে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করতে হবে। অনলাইনে রেজিস্ট্রেশন হওয়ার পর চূড়ান্ত তালিকা ফাইনাল সাবমিটের আগে কমিটির সদস্যরা ভর্তি ফরম ও সনদের সাথে মিলিয়ে নিশ্চিত করবেন। নিশ্চিত হওয়ার পর ফাইনাল সাবমিট দিতে হবে। চূড়ান্ত তালিকা প্রিন্ট করে প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে। শিক্ষার্থীর তথ্যে ভুল ত্রুটি হলে প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ১০ নভেম্বর পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশনের ফরম পূরণ করতে পারবে স্কুলগুলো।

বোর্ড জানিয়েছে, ব্যাংকে টাকা জমা দেয়ার ২৪ ঘণ্টার মধ্যে শিক্ষার্থীদের ইএসআইএফ পূরণ করা যাবে। নির্ধারিত তারিখের মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে ব্যর্থ হলে বা এ কারণে শিক্ষার্থীর কোন সমস্যা হলে এর দায় দায়িত্ব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে বহন করতে হবে।

0Shares