নতুন শিক্ষাক্রম : ৩১ অক্টোবরের মধ্যে প্রশিক্ষণ নিতে হবে সব শিক্ষককে


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : অক্টোবর ১, ২০২২, ১০:২৬ অপরাহ্ণ / ১২৯১
নতুন শিক্ষাক্রম : ৩১ অক্টোবরের মধ্যে প্রশিক্ষণ নিতে হবে সব শিক্ষককে
0Shares

আগামী বছর মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হচ্ছে। নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে মাধ্যমিক পর্যায়ের সব স্কুল, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের সব শিক্ষককে অনলাইনে অনলাইনে মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে যুক্ত হয়ে প্রশিক্ষণ নেয়ার নির্দেশ দিয়েছে সরকার। আগামী ৩১ অক্টোবরের মধ্যে মুক্তপাঠে ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ’ বিষয়ক কোর্সটি করতে হবে সব শিক্ষককে। বিষয়টি জানিয়ে সব প্রতিষ্ঠান ও মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। শুক্রবার চিঠিটি প্রকাশ করা হয়।

এতে অধিদপ্তর বলছে, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলো এবং অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান কার প্রাথমিক বিদ্যালয়গুলোতে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষকদের ধারাবাহিকভাবে বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হবে। এরই অংশ হিসেবে আগামী ৩১ অক্টোবরের মধ্যে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সব শিক্ষককে অনলাইনে মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে যুক্ত হয়ে ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ’ বিষয়ক কোর্সটি সম্পন্ন করার জন্য নির্দেশ দেয়া হলো।

অধিদপ্তর আরও বলছে, এ প্রশিক্ষণটি বাধ্যতামূলক। এ প্রশিক্ষণ ছাড়া কোন শিক্ষক সরাসরি প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন না। অধিদপ্তর আরও জানিয়েছে, যেসব শিক্ষক প্রশিক্ষক হওয়ার জন্য আবেদন করেছেন তাদের অবশ্যই আগামী ৬ অক্টোবরের মধ্যে এ অনলাইন প্রশিক্ষণটি সম্পন্ন করতে হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে আমরা কিছু ট্রেনিং কার্যক্রম চালু করেছি। এ ট্রেনিং কার্যক্রমে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষক যেন অংশগ্রহণ করেন। ট্রেনিংয়ে অংশ নিতে না পারলে শিক্ষকরা নতুন শিক্ষাক্রমের ক্লাসে অংশ নিতে পারবেন না।

0Shares