শনিবার , ১ অক্টোবর ২০২২ | ১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

নতুন শিক্ষাক্রম : ৩১ অক্টোবরের মধ্যে প্রশিক্ষণ নিতে হবে সব শিক্ষককে

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
অক্টোবর ১, ২০২২ ১০:২৬ অপরাহ্ণ

0Shares

আগামী বছর মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হচ্ছে। নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে মাধ্যমিক পর্যায়ের সব স্কুল, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের সব শিক্ষককে অনলাইনে অনলাইনে মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে যুক্ত হয়ে প্রশিক্ষণ নেয়ার নির্দেশ দিয়েছে সরকার। আগামী ৩১ অক্টোবরের মধ্যে মুক্তপাঠে ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ’ বিষয়ক কোর্সটি করতে হবে সব শিক্ষককে। বিষয়টি জানিয়ে সব প্রতিষ্ঠান ও মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। শুক্রবার চিঠিটি প্রকাশ করা হয়।

এতে অধিদপ্তর বলছে, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলো এবং অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান কার প্রাথমিক বিদ্যালয়গুলোতে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষকদের ধারাবাহিকভাবে বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হবে। এরই অংশ হিসেবে আগামী ৩১ অক্টোবরের মধ্যে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সব শিক্ষককে অনলাইনে মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে যুক্ত হয়ে ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ’ বিষয়ক কোর্সটি সম্পন্ন করার জন্য নির্দেশ দেয়া হলো।

অধিদপ্তর আরও বলছে, এ প্রশিক্ষণটি বাধ্যতামূলক। এ প্রশিক্ষণ ছাড়া কোন শিক্ষক সরাসরি প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন না। অধিদপ্তর আরও জানিয়েছে, যেসব শিক্ষক প্রশিক্ষক হওয়ার জন্য আবেদন করেছেন তাদের অবশ্যই আগামী ৬ অক্টোবরের মধ্যে এ অনলাইন প্রশিক্ষণটি সম্পন্ন করতে হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে আমরা কিছু ট্রেনিং কার্যক্রম চালু করেছি। এ ট্রেনিং কার্যক্রমে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষক যেন অংশগ্রহণ করেন। ট্রেনিংয়ে অংশ নিতে না পারলে শিক্ষকরা নতুন শিক্ষাক্রমের ক্লাসে অংশ নিতে পারবেন না।

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

ডুয়েটে ৯ম থেকে ২০তম গ্রেডে নিয়োগ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের প্রিলি টু মাস্টার্স পরীক্ষা শুরু ১৮ সেপ্টেম্বর

২০২৪ সাল থেকে একাদশ ও দ্বাদশে আলাদা পরীক্ষা, যোগ করে মূল এইচএসসি রেজাল্ট

২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা বছরের মাঝামাঝি : শিক্ষামন্ত্রী

বাউবি’র কমনওয়েলথ এক্সিকিউটিভ এমবিএ/এমপিএ ভর্তি শুরু, ২৪ অক্টোবর পর্যন্ত চলবে

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

ঢাবিতে পিএইচডি প্রোগ্রামে ভর্তির আবেদনপত্র আহ্বান

২৭ ফেব্রুয়ারি থেকে এইচএসসির সনদ বিতরণ শুরু

এন ইউ’র অধীভূক্ত ২০১৮ সালের বি.এসসি (অনার্স) এরোনেটিক্যাল এন্ড এভিয়েশন সায়েন্স ১ম বর্ষ ২য় সেমিস্টার পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশিত

নভেম্বর মাসে ৪৪তম সাধারণ বিসিএসের সার্কুলার জারির পরিকল্পনা করেছে পিএসসি