একাদশের শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, ভার্সন পরিবর্তন ৩১ আগস্ট পর্যন্ত


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুলাই ৩০, ২০২২, ৯:০৪ অপরাহ্ণ / ১৯৩
একাদশের শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, ভার্সন পরিবর্তন ৩১ আগস্ট পর্যন্ত
0Shares

আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের অর্থাৎ ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, ভার্সন পরিবর্তন ও ভর্তি বাতিলের সুযোগ দিয়েছে ঢাকা বোর্ড। গত বৃহস্পতিবার থেকে আগামী ৩১ আগস্ট পর্যন্ত এসব শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, ভার্সন পরিবর্তন ও ভর্তি বাতিলের সুযোগ দেয়া হয়েছে। নির্ধারিত ফি দিয়ে কলেজগুলো বোর্ডের ওয়েবসাইটে লগইন করে শিক্ষার্থীদের তথ্য সংশোধন করতে পারবে। ঢাকা বোর্ড থেকে বিষয়টি জানিয়ে ইতোমধ্যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

জানা গেছে, শিক্ষার্থীদের প্রতি বিষয় পরিবর্তনের জন্য ২০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। বিভাগ বা গ্রুপ পরিবর্তনের ফি নির্ধারণ করা হয়েছে ৮০০ টাকা। আর ভর্তি বাতিলের ফি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা। তবে, শিক্ষার্থীদের শিফট, ভার্সন, ছবি পরিবর্তন ও চতুর্থ বিষয় বাতিলের জন্য কোন ফি লাগবে না।

বোর্ড জানিয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের বিষয়, গ্রুপ, শিফট, ভার্মন, ছবি পরিবর্তন এবং ভর্তি বাতিল কার্যক্রম ২৮ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত চলবে। এ কার্যক্রম সম্পূর্ণরূপে অনলাইনে সম্পন্ন করতে হবে। শিক্ষার্থীরা কলেজে তার চাহিদা মোতাবেক আবেদন করলে কলেজ কর্তৃপক্ষ বোর্ডের ওয়েবসাইটে লগইন করে অনলাইনে শিক্ষার্থীর চাহিদা মোতাবেক সংশোধনী সম্পন্ন করবে। এক্ষেত্রে কলেজ কর্তৃপক্ষ বোর্ডের প্রয়োজনীয় ফি শিক্ষার্থীদের কাছ থেকে গ্রহণ করে সোনালী সেবার মাধ্যমে জমা দেবেন। অতঃপর বোর্ডের অনুমোদন সাপেক্ষে সংশোধনী কার্যকর হবে এবং সংশোধিত তথ্যাবলী কলেজ কর্তৃপক্ষ অনলাইনে দেখতে পারবে।

ঢাকা বোর্ড আরও জানিয়েছে, এ কার্যক্রমের জন্য শিক্ষার্থীদের বোর্ডে যোগাযোগের কোন প্রয়োজন নেই।

বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন এখানে 

0Shares