আগস্টে এসএসসি/সমমান এবং অক্টোবরে এইচএসসি/সমমানের পরীক্ষা


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুলাই ৩, ২০২২, ১০:১৭ পূর্বাহ্ণ / ২১১
আগস্টে এসএসসি/সমমান এবং অক্টোবরে এইচএসসি/সমমানের পরীক্ষা
0Shares

বন্যার কারণে স্থগিত করা এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী আগস্টে শুরু হবে। এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে অক্টোবরে।

রবিবার (৩ জুন) রাতে আন্তশিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, সিলেটে যে বন্যা পরিস্থিতি তাতে জুলাইয়ে এসএসসি শুরু করা যাবে না। আগস্টে শুরু হবে। এসএসসির দুই মাস পর এইচএসসি শুরু করা হবে। সেই হিসেবে এইচএসসি পিছিয়ে অক্টোবরে নেওয়া হবে।’

প্রসঙ্গত, সিলেটসহ সারা দেশের সার্বিক বন্যা পরিস্থিতির কারণে এসএসসি গত ১৯ জুন শুরু হওয়ার কথা থাকলেও সেই পরীক্ষা-পরীক্ষা স্থগিত করা হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর জানায়, দেশের ১৮ জেলার ৮৬ উপজেলার ১ হাজার ৮৫টি শিক্ষা প্রতিষ্ঠান বন্যায় কবলিত। বন্যায় কবলিত ১৮ জেলার ৮৬ উপজেলার ৯১৭টি শিক্ষা প্রতিষ্ঠানে এখনও পাঠদান সম্ভব নয়।

আংশিকভাবে পাঠদান কার্যক্রম পরিচালনা করা সম্ভব ১০২টি শিক্ষা প্রতিষ্ঠানে। আর বন্যায় কবলিত এলাকার ৫৭০টি শিক্ষা প্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্র করা হয়েছে। সিলেটের বন্যা পরিস্থিতি কাটিয়ে পরীক্ষা নেওয়ার জুলাই মাসে সম্ভব নয়।

গত ২১ জুন আন্তশিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছিলেন, ‘পরীক্ষার নতুন রুটিন প্রকাশ নির্ভর করছে দেশের সার্বিক বন্যা পরিস্থিতির ওপর। বন্যা পরিস্থিতি বুঝে স্থগিত হওয়া এসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করা হবে।

আন্তশিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে রুটিন প্রকাশ করবো। সিলেট থেকে পানি নামা শুরু করলেও নতুন নতুন জেলা প্লাবিত হচ্ছে। কবে নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হবে বুঝতে পারছি না।

0Shares