ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুন ৩, ২০২১, ৭:৫০ অপরাহ্ণ / ৩১৭
ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ
0Shares

ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর মাউশি। রোববার (৩০ মে) এ এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। সরকারের বিধিনিষেধের কারণে এক মাস বন্ধ থাকার পর গত সপ্তাহে আবারও শিক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে

গত বছরের মতো এ বছরও ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়ন করা হচ্ছে। গত ২০ মার্চ থেকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এ মূল্যায়ন কার্যক্রম শুরু হয়। ইতিমধ্যে চার সপ্তাহের এ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের বিতরণ করা হয়েছে।

গত বছরের মতো মাধ্যমিকের শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে এ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ দেওয়া হচ্ছে। প্রতি সপ্তাহ শুরুর আগেই শিক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ প্রকাশ করছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি শিক্ষাক্রম ও পাঠ্যসূচি পুনর্বিন্যাস করে শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়া অব্যাহত রাখতে এ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন ব্যবস্থা করা হয়েছে।

অনলাইনে বা সামাজিক দূরত্ব মেনে শিক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট দেওয়া এবং গ্রহণ করতে বলা হয়েছে স্কুলগুলোকে। কোনো শিক্ষার্থী যেন অর্থনৈতিক চাপের মুখে না পড়ে, সে বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। এ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ ছাড়া কোনো ধরনের পরীক্ষা বা বাড়ির কাজ শিক্ষার্থীদের দেওয়া যাবে না।

শিক্ষার্থীদের অতি উত্তম, উত্তম, ভালো ও অগ্রগতি প্রয়োজন ইত্যাদির মাধ্যমে এ্যাসাইনমেন্টগুলোর শাব্দিক মূল্যায়ন করতে বলা হয়েছে শিক্ষকদের। এ ছাড়া শিক্ষার্থীদের সবল ও দুর্বল দিকগুলো খাতায় চিহ্নিত করে তা লিপিবিদ্ধ করতে বলা হয়েছে। শিক্ষার্থীদের নোট-গাইড দেখে এ্যাসাইনমেন্ট করতে নিষেধ করেছে শিক্ষা অধিদপ্তর। নোট গাইড দেখে এ্যাসাইনমেন্ট করা হলে তা বাতিল করা হবে বলেও জানানো হয়েছে। এ ক্ষেত্রে আবারও সেই এ্যাসাইনমেন্ট করে জমা দিতে হবে।

ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের এ্যাসাইনমেন্ট দেখতে ক্লিক করুন এখানে

0Shares