গুচ্ছের পরীক্ষা ছাড়াই শাবিপ্রবিতে ভর্তির সুযোগ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : অক্টোবর ২৬, ২০২২, ৭:৪৬ অপরাহ্ণ / ২৬১
গুচ্ছের পরীক্ষা ছাড়াই শাবিপ্রবিতে ভর্তির সুযোগ
0Shares

সাধারণ ও প্রযুক্তি গুচ্ছের ( জিএসটি) ভর্তি পরীক্ষা ছাড়াও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ভর্তি হতে পারবেন শিক্ষার্থীরা

জানা যায়, গত সোমবার (১৭ অক্টোবর) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এতে বলা হয়, ‘আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড, আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড, আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড এবং অন্যান্য স্বীকৃত আন্তর্জাতিক অলিম্পিয়াডে স্বর্ণ, রৌপ্য অথবা ব্রোঞ্জ মেডেল প্রাপ্ত শিক্ষার্থীরা জিএসটিতে আবেদন করা ছাড়াই সংশ্লিষ্ট বিষয়ে ভর্তির সুযোগ পাবেন।

তবে ‘সংশ্লিষ্ট বিষয়’ সম্পর্কে ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে বলেও জানানো হয়।

ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে ‘এ’, ‘বি’ ও ‘সি’ তিনটি ইউনিটে মোট ১ হাজার ৬৬৬টি আসন রয়েছে।

এরমধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত  ‘এ’ ইউনিটে ১ হাজার ৫১টি আসন এবং সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ৬১৫টি আসন রয়েছে। ভর্তিচ্ছুদের আবেদন ফি বাবদ ৫০০ টাকা এবং আর্কিটেকচার বিভাগে ভর্তিচ্ছুদের অতিরিক্ত ৩০০ টাকাসহ মোট ৮০০ টাকা পরিশোধ করতে হবে।

আগামী ২৭ অক্টোবর রাত ১২টার আগ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে ভর্তির আবেদন করতে পারবেন।

এদিকে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে মোট ২৩ হাজার ৭৮৩টি আবেদন পড়েছে বলে জানান ভর্তি কমিটির টেকনিক্যাল কো-অর্ডিনেটর ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. মাসুম।

তিনি জানান, ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে এখন পর্যন্ত মোট ২৩ হাজার ৭৮৩টি আবেদন পড়েছে। এদের মধ্যে ফি পরিশোধ করেছেন ১৯ হাজার ৩৬৫ জন। এতে বিজ্ঞান বিভাগ থেকে ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটে মোট ১৪ হাজার ৫৭১টি, মানবিক বিভাগ থেকে ‘বি’ ও ‘সি’ ইউনিটে মোট ৩ হাজার ২৮১টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মোট ১ হাজার ৫১০টি আবেদন পড়েছে। ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্য   admission.sust.edu.bd/applicationprocedure এ ওয়েবসাইট থেকে জানা যাবে।

এদিকে গত ১৭ অক্টোবর শাবিপ্রবিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ আবেদন শেষ হবে বৃহস্পতিবার (২৭ অক্টোবর)।

0Shares