মাভাবিপ্রবি’র বিভাগভিত্তিক ভর্তির যোগ্যতা প্রকাশ, মোট আসন ৮২০টি


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : অক্টোবর ৮, ২০২২, ৭:০৯ অপরাহ্ণ / ৬৬৫
মাভাবিপ্রবি’র বিভাগভিত্তিক ভর্তির যোগ্যতা প্রকাশ, মোট আসন ৮২০টি
0Shares

২০২১-২২ শিক্ষাবর্ষে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মোট আসন ও বিভাগভিত্তিক ভর্তির যোগ্যতা প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়টির ৪ বছর মেয়াদি স্নাতক (ইঞ্জিনিয়ারিং/সম্মান), বিবিএ ও ৫ বছর মেয়াদি বিফার্ম প্রফেশনাল প্রোগ্রামে ভর্তির যোগ্যতা তুলে ধরা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী, ইঞ্জিনিয়ারি অনুষদের অধীনে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারি (সিএসই) বিভাগে ৫৫টি, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) বিভাগে ৫৫টি, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬০টি আসন রয়েছে।

লাইফ সায়েন্স অনুষদের অধীনে এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগে ৫৫টি, ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগে ৬০টি, ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশনাল সায়েন্স বিভাগে ৫৫টি, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪০টি, ফার্মেসি বিভাগে ৩৫টি, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগে ৩৫টি আসন রয়েছে।

সায়েন্স অনুষদের অধীনে রসায়ন বিভাগে ৫৫টি, গণিত বিভাগে ৬০টি, পদার্থবিজ্ঞান বিভাগে ৫৫টি, পরিসংখ্যান বিভাগে ৬০ আসন রয়েছে। স্যোশাল সায়েন্স অনুষদের অধীন অর্থনীতি বিভাগের ‘এ’ ইউনিরে জন্য ২২টি, ‘বি’ ইউনিটের জন্য ২২টি, ‘সি’ ইউনিটের জন্য ১৬টি আসন রয়েছে।

এছাড়া বিজনেস স্টাডিজ অনুষদের অধীন হিসাববিজ্ঞান বিভাগে ‘এ’ ইউনিটের জন্য ১০টি, ‘বি’ ইউনিটের জন্য ০৪টি, ‘সি’ ইউনিটের জন্য ২৬টি আসন রয়েছে। আর ব্যবস্থাপনা বিভাগে ‘এ’ ইউনিটের জন্য ১০টি, ‘বি’ ইউনিটের জন্য ৪টি এবং ‘সি’ ইউনিটের জন্য ২৬টি আসন রয়েছে।

ইঞ্জিনিয়ারিং অনুষদ, লাইফ সায়েন্স অনুষদ ও সায়েন্স অনুষদের ভর্তির শর্ত

(ক) গুচ্ছ ভর্তি পরীক্ষায় ঐচ্ছিক হিসেবে গণিত ও জীববিজ্ঞান বিষয়ে উত্তর প্রদান করলে অত্র বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং, লাইফ সায়েন্স ও সায়েন্স অনুষদের সকল বিভাগে ভর্তি হতে পারবে।
(খ) গুচ্ছ ভর্তি পরীক্ষায় ঐচ্ছিক হিসেবে গণিত বিষয়ে উত্তর প্রান করলে অত্র বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং ও সায়েন্স অনুষদের সকল বিভাগে ভর্তি হতে পারবে।

(গ) গুচ্ছ ভর্তি পরীক্ষায় ঐচ্ছিক হিসেবে জীব বিজ্ঞান বিষয়ে উত্তর প্রদান করলে অত্র বিশ্ববিদ্যালয়ে লাইফ সায়েন্স অনুষদের সকল বিভাগে ভর্তি হতে পারবে।
(ঘ) লাইফ সায়েন্স অনুষদের আওতাধীন ফার্মেসি বিভাগে ভর্তির জন্য এইচএসসিতে গণিত বিভাগে কমপক্ষে গ্রেড পয়েন্ট ২.০০ থাকতে হবে।
(ঙ) কোন বিষয়ে পৃথকভাবে এক নম্বর কম পেলে অত্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে না।

এছাড়া মুক্তিযোদ্ধা/উপজাতি/পোস্য কোটা বিভাগভিত্তিক এবং বিকেএসপি কোটা অনুষদভিত্তিক বিধিমোতাবেক সংরক্ষণ করা হবে। বিকেএসপি কোটায় শুধুমাত্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। কোটায় উপযুক্ত প্রার্থী পাওয়া না গেলে উক্ত আসনসমূহ শূন্য থাকবে।

0Shares