বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইনে ভর্তি কার্যক্রম, পরীক্ষা গ্রহণ বন্ধ রাখতে ইউজিসি নির্দেশ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : এপ্রিল ৬, ২০২০, ১০:৫৩ পূর্বাহ্ণ / ৪৯৩
বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইনে ভর্তি কার্যক্রম, পরীক্ষা গ্রহণ বন্ধ রাখতে ইউজিসি নির্দেশ
0Shares

করনাভাইরাসের প্রাদুর্ভাব এর এই সময়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় সকল ভর্তি কার্যক্রম বন্ধ রাখতে আহ্বান জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। আজ সোমবার কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, কিছু কিছু  প্রাইভেট বিশ্ববিদ্যালয় ইউজিসির পরামর্শ অমান্য করে অনলাইনে পরীক্ষা গ্ৰহণ ও মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করছে। এমনকি দেশের এই সংকটময় মুহূর্তে কিছু কিছু  প্রাইভেট বিশ্ববিদ্যালয় সামার সেমিস্টারে ভর্তি কার্যক্রম শুরুর সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ ধরনের কার্যক্রম কোনভাবেই গ্ৰহণযোগ্য নয়।

“সেমিস্টার ফাইনাল ছাড়া গ্ৰেড প্রদান, মূল্যায়ন এবং কোন ধরনের পরীক্ষা ছাড়াই স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় যা বিধি সম্মত নয়। ইউজিসির সাম্প্রতিক অফিস আদেশে এ ধরনের কার্যকলাপের কথা কোথাও উল্লেখ করা হয় নি। গুটিকয়েক বিশ্ববিদ্যালয়ের এ ধরনের কার্যক্রম পরিচালনা অত্যন্ত দুঃখজনক। এসকল বিশ্ববিদ্যালয়কে অনতিবিলম্বে এ ধরনের কার্যক্রম বন্ধ রাখার আহ্বান জানানো হচ্ছে।”

উল্লেখ্য যে, মার্চ মাসের ২৪ তারিখে ইউজিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে- বিশ্ববিদ্যালয়সমূহ বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের যে অপূরণীয় ক্ষতি হচ্ছে তা সাময়িকভাবে পূরণের লক্ষ্যে সম্মানিত শিক্ষকগণকে অনলাইনে ক্লাস নেওয়ার ব্যাপারে উৎসাহিত করতে বলা হয়।

এছাড়া, দেশব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবেলা এবং ব্যাপক বিস্তার রোধকল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সরকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির মেয়াদ আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি  করেছে।

নভেল করোনাভাইরাস মোকাবেলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সরকারের নির্দেশনা মেনে চলার জন্য উচ্চশিক্ষা পরিবারের সকলকে অনুরোধ জানানো হলো।

0Shares