ডিগ্রি ও অনার্সে বাধ্যতামূলক হচ্ছে নতুন ৩ বিষয়


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : অক্টোবর ২২, ২০২২, ৮:৫৯ অপরাহ্ণ / ১৬৫
ডিগ্রি ও অনার্সে বাধ্যতামূলক হচ্ছে নতুন ৩ বিষয়
0Shares

যুগের সাথে তাল মেলাতে আইসিটি, অন্ট্রাপ্রেনারশিপ এবং সফট স্কিল- এই তিন বিষয় ডিগ্রি ও অনার্সে বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান।

এছাড়া আগামী বছর থেকে ১২টি বিষয়ে এক বছরের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) কোর্স চালু করবে জাতীয় বিশ্ববিদ্যালয়।

শুক্রবার (২১ অক্টোবর) রাজধানীর ধানমন্ডিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নগর কেন্দ্রে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়ের সময় তিনি এসব তথ্য জানান।

মশিউর রহমান বলেন, আগামী বছর শুরুর দিকে ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি), ল্যাংগুয়েজ ইংলিশ অ্যান্ড অ্যারাবিক, অন্ট্রাপ্রেনারশিপ, ফার্মিং টেকনোলজি, ডাটা অ্যানালাইসিস, ট্যুরিজম অ্যান্ড ট্রাভেল ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ক্যাপিটাল মার্কেট অ্যান্ড ইনভেস্টমেন্ট, সার্টিফাইড অ্যাকাউন্টিং টেকনিশিয়ান, সাইবার সিকিউরিটি এবং সিকিউরিটি ম্যানেজমেন্ট বিষয়ে পিজিডি কোর্স চালু করা হবে।

তিনি জানান, আইসিটি, অন্ট্রাপ্রেনারশিপ এবং সফট স্কিল অনার্স ও ডিগ্রি পর্যায়ে বাধ্যতামূলক করা হবে। যেমন বাংলাদেশের অভ্যুদয় বাধ্যতামূলক রয়েছে।

তিনি বলেন, পিজিডি প্রেগ্রামগুলো শর্ট কোর্স হিসেবেও থাকবে। যাতে অনার্স ও ডিগ্রি পাসের সঙ্গে তারা একটি শর্ট কোর্সেরও সনদ পায়। তবে এগুলো বাস্তবায়ন করতে শিক্ষক প্রয়োজন হবে। সিইডিপিতে আমাদের একটা ফান্ড রয়েছে। ওই ফান্ড নিয়ে তাদের মালয়েশিয়ায় যাওয়ার কথা ছিলো। যেহেতু যাওয়া হয়নি ওই ফান্ড আমরা এনে কিছু শিক্ষক প্রশিক্ষণ করাবো।

কবে নাগাদ শুরু করা হবে জানতে চাইলে উপাচার্য বলেন, ‘আগামী বছর শুরুর দিকে চালু করার উদ্যোগ নিয়েছি। বাড়ি ভাড়াটা হয়ে গেলে আগামী বছর জানুয়ারি বা ফেব্রুয়ারিতে শুরু করতে পারবো।

0Shares