সরকারি কলেজের অনার্স কোর্স বিভাগীয় পাবলিক বিশ্ববদ্যালয়ের অধীনে যাচ্ছে


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুন ১, ২০২২, ৭:৩৪ অপরাহ্ণ / ৩৪৩
সরকারি কলেজের অনার্স কোর্স বিভাগীয় পাবলিক বিশ্ববদ্যালয়ের অধীনে যাচ্ছে
0Shares

আটবছর পর আবার আলোচনায় এসেছে সরকারি কলেজ। আঞ্চলিক বা স্থানীয় বিশ্ববিদ্যালয়ের ছেড়ে দেওয়া হবে এসব প্রতিষ্ঠান। শিক্ষার মানোন্নয়নে সরকার এই পদক্ষেপ নিচ্ছে। বর্তমানে রাজধানীর ৭টি বাদে আর সব সরকারি কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত হচ্ছে। সারাদেশে সরকারি কলেজ আছে ৬ শতাধিক।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক ঢাকা কলেজে পরিদর্শনে গিয়ে মঙ্গলবার এ তথ্য জানান। তিনি বলেন, ২০১৪ সালে শিক্ষা মন্ত্রণালয় পরিদর্শনে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এব্যাপারে অনুশাসন দিয়েছিলেন। সেটি অনুযায়ী রাজধানীর সাত কলেজ পরীক্ষামূলকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে দেওয়া হয়। কয়েকবছরে প্রমাণিত হয়েছে, এসব কলেজের শিক্ষার মান অনেক বেড়েছে। অন্যদিকে সারাদেশের সরকারি কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষে যথাযথভাবে দেখা সম্ভব নয়। কলেজের শিক্ষার্থীরা যাতে ভাল মানের গ্রাজুয়েট হিসেবে গড়ে উঠে সে লক্ষ্যেই প্রধানমন্ত্রীর উল্লিখিত অনুশাসন দিয়েছেন। সেটা প্রতিপালনের লক্ষ্যে গত দু’সপ্তাহ ধরে মন্ত্রণালয়ে প্রয়োজনীয় দাফতরিক কাজ চলছে। ইতোমধ্যে কোন বিভাগে কয়টি সরকারি কলেজ আছে তা বের করা হয়েছে। এখন কোন বিশ্ববিদালয়ের অধীনে কয়টি দেওয়া হবে সেটিসহ আনুষঙ্গিক কাজ করা হবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী অনুশাসন দেওয়ার পরেও জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজগুলো হস্তান্তরে রীতিমত গতিমসি করেছিল। এ কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে পূর্ণ প্রস্তুতি নেওয়া সত্ত্বেও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সুপারিশ তখন বাস্তবায়ন করা যায়নি। প্রধানমন্ত্রীর অনুশাসনের মান রক্ষার্থে তখন কেবল রাজধানীর ৭ কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ছেড়ে দেওয়া হয়। এ নিয়েও দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে সম্পর্কের চরম অবনতি ঘটে। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে প্রয়োজনীয় তথ্য না পাওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় ফলপ্রকাশ করতে পারেনি। এ নিয়ে সৃষ্ট সঙ্কটের কারণে ছাত্র আন্দোলন গড়ে ওঠে। ওই আন্দোলনে শাহবাগে এক ছাত্র চোখ হারায়। এ প্রক্রিয়ায় সরকারি কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আটকা পড়ে। তবে শেষ রক্ষা হলো না। শিক্ষা মন্ত্রণালয় ফের উদ্যোগ নিয়েছে প্রধানমন্ত্রীর অনুশাসন বাস্তবায়নে।

সচিব আবু বকর ছিদ্দীক বলেন, প্রধানমন্ত্রীর অনুশাসন দ্রুতই কার্যকর করা হবে। কলেজ ছেড়ে দেওয়ার ক্ষেত্রে বিভাগের বড় কলেজ অগ্রাধিকার পাবে। যেমন, চট্টগ্রাম বিভাগের সরকারি কলেজগুলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে দেওয়া হবে। পর্যায়ক্রমে সারাদেশেই এটি বাস্তবায়ন করা হবে।

এ সময় তিনি ঢাকা কলেজের অবকাঠামো উন্নয়নের বিষয়ে তিনি বলেন, এ কলেজের উন্নয়নে মাস্টারপ্ল্যান বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে। দেশের প্রথম ও ঐতিহ্যবাহী কলেজ হিসেবে এর প্রতি আমাদের আলাদা আবেগ রয়েছে। সব কলেজের চেয়ে এই কলেজের অবকাঠামো এবং সার্বিক পরিবেশ সবচেয়ে সুন্দর হবে সেটি আমাদের প্রত্যাশা। পরিদর্শনকালে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, ঢাকা কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ টি এম মইনুল হোসেন, ঢাকা কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক ড. আব্দুল কুদ্দুস সিকদারসহ অন্যান্য শিক্ষক ও কর্মকর্তা।

0Shares