এবারও ফলাফলের ভিত্তিতে হতে পারে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : ফেব্রুয়ারি ২০, ২০২২, ১২:১৮ অপরাহ্ণ / ১৮৬
এবারও ফলাফলের ভিত্তিতে হতে পারে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি
0Shares

এবারও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের প্রাপ্ত জিপিএ এর ভিত্তিতেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতকে শিক্ষার্থী ভর্তি হতে পারে। বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের অভ্যন্তরীণ আলোচনা চলছে।

জানা গেছে, করোনা পরিস্থিতিতে পরীক্ষা সংশ্লিষ্ট বেশিরভাগই এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে ভর্তি নেওয়ার কথা জানিয়েছেন। তবে কেউ কেউ আবার বেশি জিপিএ এর ভিত্তিতে শিক্ষার্থী ভর্তির পক্ষে মত দিয়েছেন। তাই শিগগিরই ভর্তি কমিটির সঙ্গে আলোচনা শেষে ভর্তির পদ্ধতি ও আবেদনের সময়সীমা চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান।

জানতে চাইলে রোববার (২০ ফেব্রুয়ারি) সকালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান বলেন, অনেক রকম আলোচনাই আছে। তবে হুট করে বড় পরিবর্তনের দিকে যাওয়ার মধ্যে ঝুঁকি আছে। আগে যেই নিয়মে শিক্ষার্থী ভর্তি করানো হতো, এবারও সেভাবেই করার চিন্তা আমাদের আছে। তবে কেউ কেউ এ পদ্ধতিতে ভর্তির ক্ষেত্রে জিপিএ বেশি চাওয়ার পক্ষে। তাদের মতে, এর মাধ্যমে মানসম্মত শিক্ষার্থী ভর্তি হবে। আমরা তাই সব বিষয় নিয়ে ভর্তি কমিটির সঙ্গে মিটিং করব। এরপর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাব।

গত ৬ বছর ধরে এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট কলেজে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে এ প্রক্রিয়া চালু হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ে। এর আগে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করানোর ব্যবস্থা ছিল।

0Shares