বৃহস্পতিবার , ১১ আগস্ট ২০২২ | ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

এমপিওবঞ্চিত ২ হাজারের বেশি প্রতিষ্ঠানের রিভিউ আবেদন জমা

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
আগস্ট ১১, ২০২২ ৭:২৪ অপরাহ্ণ

0Shares

যোগ্যতা থাকার পরেও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত না হওয়ায় ২ হাজারের বেশি রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন জমা পড়েছে শিক্ষা মন্ত্রণালয়ে। এসব আবেদন ধাপে ধাপে পর্যালোচনা করা হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর থেকে জানা গেছে, যোগ্যতা অর্জন করার পরও এমপিও তালিকায় অন্তর্ভুক্ত না হওয়ায় ২ হাজারের বেশি স্কুল, কলেজ, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ও মাদ্রাসা পুনর্বিবেচনার জন্য আবেদন করেছেন। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে সেসব আবেদন পুনরায় যাচাই-বাছাই করছে মাউশি।

এদিকে, নতুন এমপিওভুক্তির তালিকায় নানা ধরনের ভুল-ত্রুটি উঠে আসছে। যোগ্যতায় ঘাটতি থাকা কয়েকটি প্রতিষ্ঠানের নামও তালিকায় উঠেছে। এক স্তরের এমপিওভুক্তির জন্য আবেদন করলেও অন্য স্তরে তালিকাভুক্ত করার মতো অসঙ্গতি ধরা পড়ছে। সে কারণে এমপিওভুক্ত করা হলেও সেসব প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এ সুবিধার আওতায় আনা সম্ভব হচ্ছে না।

এ বছর নতুন করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। দীর্ঘ তিন বছর পর নতুন করে এসব প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হলো।

এর আগে সারা দেশে এমপিওভুক্ত প্রতিষ্ঠান ছিল ২৬ হাজার ৪৪৮টি। সর্বশেষ ২০১৯ সালে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতাভুক্ত ১ হাজার ৬৫১টি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতাভুক্ত ৯৮৮টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছিল।

গত বছরের ৩০ সেপ্টেম্বর বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে (স্কুল-কলেজ) এমপিওভুক্ত করার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়। ১০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়।

সে অনুযায়ী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতায় ৪ হাজার ৬২১টি প্রতিষ্ঠান থেকে মোট ৪ হাজার ৭২৯টি আবেদন পাওয়া যায়। এরপর সকল মানদণ্ডে ১ হাজার ৯৪১টি প্রতিষ্ঠান যোগ্য বলে বিবেচিত হয়। এর মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৬৩০টি, মাধ্যমিক বিদ্যালয় ১,০৬৩টি (৬ষ্ঠ-১০ম ১০৩টি, ৯ম-১০ম ৯৬০টি), উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ১৩১টি, কলেজ (একাদশ-দ্বাদশ) ৯৯টি, ডিগ্রি কলেজ ১৮টি।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় ২ হাজার ৫৪৪টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এবং ১ হাজার ৩৫৯টি মাদ্রাসাসহ মোট ৩ হাজার ৯০৩টি আবেদন পাওয়া যায়। এর মধ্যে কারিগরিতে ২৯৫ ও মাদ্রাসায় ৩৫৩টিসহ মোট ৬৪৮টি প্রতিষ্ঠান যোগ্য বলে বিবেচিত হয়। কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে নীতিমালার ৩৬ ধারা এবং মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে নীতিমালার ২২ ধারা প্রয়োগ করে ১৭ প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে।

সব মিলিয়ে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় ৬৬৫ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। এর মধ্যে এসএসসি ভোকেশনাল অথবা দাখিল ভোকেশনাল ৯৭টি, এসএসসি বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলোজি ২০০টি, ডিপ্লোমা ইন এগ্রিকালচার ২টি, দাখিল মাদ্রাসা ২৬৪টি, আলিম মাদ্রাসা ৮৫টি, ফাজিল মাদ্রাসা ৬টি, কামিল মাদ্রাসা ১১টি।

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ
বিশ্ববিদ্যালয় পরিচিতি : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)

বিশ্ববিদ্যালয় পরিচিতি : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)

৮ম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু রবিবার

ঢাবি অধিভুক্ত গার্হস্থ্য অর্থনীতি কলেজে ২০১৯-২০ সেশনে ভর্তি ১৫ অক্টোবর পর্যন্ত, আবেদনের লিংক সহ বিস্তারিত দেখুন

একাদশে ভর্তি শেষ আজ, ক্লাস শুরু রোববার

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়’র অধীভূক্ত ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে কামিল মাস্টার্স (২ বছর মেয়াদী) শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইন রেজিস্ট্রেশন সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত

বাউবি এইচএসসি ২০২৩ ব্যাচে ভর্তির সুযোগ আর ২ দিন

ঢাবিতে কম চাহিদার উর্দু, ফারসি, সংস্কৃত, পালিতে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীর খরা

নতুন সিলেবাসে প্রশ্নপত্র, ৭ কলেজের পরীক্ষা স্থগিত

গুচ্ছে নিয়ে ইউজিসি’র নির্দেশনা অমান্য করা কঠিন : ইবি ভিসি

জাপানের টোকিও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (টিআইইউ) পড়াশোনার সুযোগ

জাপানের টোকিও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (টিআইইউ) পড়াশোনার সুযোগ