শুক্রবার , ২৫ ফেব্রুয়ারি ২০২২ | ১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিকেলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, বিস্তারিত দেখুন

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
ফেব্রুয়ারি ২৫, ২০২২ ৬:৪১ অপরাহ্ণ

0Shares

২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিকেলে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে মেডিকেলে ভর্তির আবেদন শুরু হবে। ১০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, আগামী ২৮ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে মেডিক্যাল ভর্তির আবেদন নেওয়া শুরু হবে। ১০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন ফি ১ হাজার টাকা। ১১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত টেলিটকের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়া যাবে। ২৬ মার্চ থেকে ২৯ মার্চ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

১ এপ্রিল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারা দেশে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাংলাদেশি নাগরিক যারা বিদেশি শিক্ষা কার্যক্রম থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাদের সার্টিফিকেট সমতাকরণ করতে হবে। এজন্য দুই হাজার টাকা জমা দিয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) বরাবর আবেদন করতে হবে।

ভর্তি পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকে অনুষ্ঠিত হবে। আগের বছরের ন্যায় এইচএসসি পাস প্রার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৫ নম্বর এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিক্যাল, ডেন্টাল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৭ দশমিক ৫ নম্বর কেটে মেধাতালিকা তৈরি করা হবে।

যারা ২০২০ বা ২০২১ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় (পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ) উত্তীর্ণ হয়েছেন, তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ২০১৮ সালের আগে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না।

এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসাবে নির্ধারণ করে মূল্যায়ন করা হবে। এ ক্ষেত্রে এসএসসিতে প্রাপ্ত জিপিএ’র জন্য ৭৫ নম্বর এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএর জন্য ১২৫ নম্বর নির্ধারণ করা হয়েছে। মোট ৩০০ নম্বরের ভিত্তিতে মেধাতালিকা প্রণয়ন করা হবে।

ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। এর কম পেলে অকৃতকার্য বলে বিবেচিত হবে। কেবল কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকাসহ ফল প্রকাশ করা হবে।

পরীক্ষায় ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটির প্রশ্নের মান ১। এমসিকিউ পরীক্ষা হবে ১ ঘণ্টায়। মেডিক্যাল ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক ১০ নম্বরের (মোট ১০০) প্রশ্ন থাকবে।

২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিকেল (এমবিবিএস) ভর্তি বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন এখানে

 

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা কত জেনে নিন

সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস সম্প্রচারের ১৭-২০ মে পর্যন্ত সংশোধিত রুটিন দেখুন

শেকৃবি অধিভুক্ত সিরাজগঞ্জ সরকারি ভেটেরিনারি কলেজে ২০২০ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত

এনইউ’র ২০১৯ বি.এসসি অনার্স ইন-(সিএসই) পার্ট-৩ , ৫ম সেমি: ফরম পূরণ ১৫ সেপ্টেম্বর শেষ

ব্রুনাইতে স্কলারশিপ সহ উচ্চশিক্ষার সুযোগ, আবেদনের নিয়ম সহ বিস্তারিত দেখুন

জাবি’র সি ইউনিটের ভর্তি পরীক্ষা ৩১ জুলাই

পাবলিক বিশ্ববিদ্যালয়ে চাকরিবিধি মানা ও স্মার্টফোন ক্রয়ে অস্বচ্ছল শিক্ষার্থীর তালিকার নির্দেশ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে জুম অ্যাপ্লিকেশনের মাধ্যমে অনলাইনে ক্লাস

২ ফেব্রুয়ারি থেকে ২০১৯ সালের এসএসসি পরীক্ষা শুরু

চুয়েট, কুয়েট ও রুয়েট ৩ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন ২৪ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত