নতুন শিক্ষাক্রম : মাদ্রাসা শিক্ষকদের প্রশিক্ষণ নিতে হবে ৩১ অক্টোবরের মধ্যে


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : অক্টোবর ১১, ২০২২, ৮:৪৯ অপরাহ্ণ / ৯৩৪
নতুন শিক্ষাক্রম : মাদ্রাসা শিক্ষকদের প্রশিক্ষণ নিতে হবে ৩১ অক্টোবরের মধ্যে
0Shares

আগামী বছর থেকে সব স্কুল, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হচ্ছে। মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে জাতীয় শিক্ষাক্রম রূপরেখার ওপর অনলাইন প্রশিক্ষণ চালু করা হয়েছে। আগামী ৩১ অক্টোবরের মধ্যে এ অনলাইনে এ প্রশিক্ষণ কোর্সটি করতে মাদ্রাসার সব শিক্ষককে নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। ইনডেক্স নম্বর ব্যবহার করে মাদ্রাসা শিক্ষকরা কোর্সটি কর‍তে পারবেন।

গতকাল সোমবার অধিদপ্তর থেকে বিষয়টি জানিয়ে নির্দেশনা জারি করা হয়েছে। সরকারি-বেসরকারি সব মাদ্রাসার অধ্যক্ষ ও সুপারদের নির্দেশনাটি পাঠিয়েছে অধিদপ্তর।

মাদ্রাসা শিক্ষকদের “জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১” অনলাইন প্রশিক্ষণ সংক্রান্ত বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন এখানে 

এতে বলা হয়েছে, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষকদের ধারাবাহিকভাবে প্রশিক্ষণ দেয়ার অংশ হিসেবে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষকদের (মাদ্রাসাসহ সাধারণ ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলো এবং প্রাথমিক বিদ্যালয়গুলোর মধ্যে যেখানে ষষ্ঠ-অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়) জন্য মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ চালু করা হয়েছে।

অধিদপ্তর আরও বলছে, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের গুগল ফরমে তথ্য প্রদানকারী মাদ্রাসার শিক্ষকদের আগামী ৩১ অক্টোবরের মধ্যে মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে (muktopaath.gov.bd/course-details/898) যুক্ত হয়ে ইনডেক্স নাম্বার ব্যবহার করে অনলাইন প্রশিক্ষণ সম্পন্ন করার জন্য বলা হলো।

0Shares