বরিশাল বিশ্ববিদ্যালয়ে ইউনিট ভিত্তিক ভর্তির শর্তসমূহ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : অক্টোবর ১৫, ২০২২, ৮:২৭ অপরাহ্ণ / ৫৫৩
বরিশাল বিশ্ববিদ্যালয়ে ইউনিট ভিত্তিক ভর্তির শর্তসমূহ
0Shares

আগামী ১৭ অক্টোবর থেকে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন শুরু হবে। ইতোমধ্যে বেশ কয়েটি বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সেই ধারাবাহিকতায় ভর্তির যোগ্যতা প্রকাশ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়।

সম্প্রতি বরিশাল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভর্তির নানা শর্তাবলী বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দেওয়া হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ‘বি’ ইউনিটে পরীক্ষার মাধ্যমে ‘এ’ ইউনিটের বিভিন্ন বিষয়ে আবেদন করা যাবে। ‘বি’ ইউনিটে পরীক্ষা দিয়ে গণিত ও পরিসংখ্যান বিভাগের জন্য উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষায় উচ্চতর গণিত থাকতে হবে।   ‘এ’ ও ‘সি’ ইউনিটে পরীক্ষা দিয়ে শাখা পরিবর্তনের মাধ্যমে ‘বি’ ইউনিটভুক্ত বিভাগসমূহে আবেদন করা যাবে। এক্ষেত্রে অর্থনীতি বিভাগে ভর্তির জন্য উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় শিক্ষার্থীর উচ্চতর গণিত/পরিসংখ্যান/অর্থনীতি থাকতে হবে।

‘এ’ ইউনিটে পরীক্ষা দিয়ে শাখা পরিবর্তনের মাধ্যমে বাংলা বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় বাংলায় ন্যূনতম ০৭ পেতে হবে। ‘সি’ ইউনিটে পরীক্ষা দিয়ে শাখা পরিবর্তনের মাধ্যমে বাংলা বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় বাংলায় ন্যূনতম ০৪ পেতে হবে।

 

‘এ’ ইউনিটে পরীক্ষা দিয়ে শাখা পরিবর্তনের মাধ্যমে ইংরেজি বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ন্যূনতম ১০ পেতে হবে। ‘সি’ ইউনিটে পরীক্ষা দিয়ে শাখা পরিবর্তনের মাধ্যমে ইংরেজি বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ন্যূনতম ০৫ পেতে হবে।

যে সকল পরীক্ষার্থী ‘এ’ ইউনিট এর ভর্তি পরীক্ষায় বাংলা/ইংরেজি বিষয় অংশগ্রহণ করবে না, তাদের শাখা পরিবর্তনের মাধ্যমে বাংলা/ইংরেজি বিভাগ পেতে হলে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় সংশ্লিষ্ট বিষয়ে ন্যূনতম ‘এ’ গ্রেড পেতে হবে।

 

‘এ’ ও ‘বি’ ইউনিটে পরীক্ষা দিয়ে শাখা পরিবর্তনের মাধ্যমে ‘সি’ ইউনিটভুক্ত বিভাগসমূহে ভর্তির জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে ‘এ’ ও ‘বি’ ইউনিটে পরীক্ষা দিয়ে শাখা পরিবর্তনের মাধ্যমে ‘সি’ ইউনিটভুক্ত বিভাগসমূহে ভর্তির জন্য উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় শিক্ষার্থীর উচ্চতর গণিত/পরিসংখ্যান/অর্থনীতি থাকতে হবে।

উপরোক্ত শর্তাবলীতে যে কোন পরিবর্তন, সংশোধন, সংযোজন ও পুনঃসংযোজনের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে। ভর্তির মোট আসনের অতিরিক্ত ৫% কোটার [মুক্তিযোদ্ধা, উপজাতি, প্রতিবন্ধী, হরিজন ও দলিত সম্প্রদায়, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের পোষ্যদের (সন্তান/স্বামী/স্ত্রী)] জন্য বরাদ্দ থাকবে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের পরে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.bu.ac.bd) থেকে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিভিন্ন বিভাগে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির শর্তাবলী বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে

0Shares