শনিবার , ৮ অক্টোবর ২০২২ | ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

কুবি’র সিলগাল করা হল খুলছে ০৯ অক্টোবর

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
অক্টোবর ৮, ২০২২ ৭:২৪ অপরাহ্ণ

0Shares

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্তি ঘোষণাকে কেন্দ্র করে উত্তপ্ত পরিস্থিতিতে বন্ধ হওয়া আবাসিক হল খুলছে রোববার (০৯ অক্টোবর)।

শনিবার (৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক জরুরি সভা শেষে বিষয়টি নিশ্চিত করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরী।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী আগামীকাল (রোববার) দুপুর ১২টায় হল খুলে দেওয়া হবে। শুধু
আবাসিক শিক্ষার্থীরাই হলে উঠতে পারবে।

অনাবাসিক শিক্ষার্থীদের ব্যাপারে হল প্রশাসন সিদ্ধান্ত নেবে। এছাড়া পূর্বের ঘোষণা অনুযায়ী আগামী ১০ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পরীক্ষা স্থগিত থাকবে।

হলে শিক্ষার্থীদের ওঠার ক্ষেত্রে আবাসিকতা থাকতে হবে জানিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট ড. মোকাদ্দেস-উল-ইসলাম বলেন, আগামীকাল ১২টায় হল খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ১২টায় হলে উঠতে পারবে শিক্ষার্থীরা। তবে আবাসিক শিক্ষার্থীরাই হলে উঠতে পারবে। যাদের আবাসিকতা নেই কিন্তু হলে থাকে, তারা হলের অফিস থেকে আবাসিক ফরম নেবে এবং ব্যাংকে টাকা জমা দিয়ে হলে উঠবে। আবাসিকতার আইডি কার্ড করার জন্য আমরা দেড় মাস সময় দেব।

নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হলের প্রভোস্ট জিল্লুর রহমান বলেন, হলে যাদের আবাসিকতা নেই তাদের সাময়িক পরিচয়পত্র দেওয়া হবে। আবাসিকতার জন্য ফরম পূরণ করে হলে উঠতে হবে। সেক্ষেত্রে ব্যাংকে টাকা জমা দেওয়ার জন্য এক সপ্তাহ সময় দেওয়া হবে।
এদিকে পরীক্ষা স্থগিত রেখে হল খুলে দেওয়ার বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা করছেন শিক্ষার্থীরা। তারা বলছেন হল খুলে দিতে পারলে প্রশাসন কেন পরীক্ষা নিতে পারবে না?

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, শিক্ষার্থীদের শিক্ষাজীবন যাতে কোনোভাবে ব্যাহত না হয়, সে বিষয়ে সম্পূর্ণ ওয়াকিবহাল আছি। যে কাজটি তাদের জন্য মঙ্গলজনক হবে সেটিই বিশ্ববিদালয় প্রশাসন করবে।

উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বর রাত ১২টার দিকে শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত হয়েছে এমন একটি ঘোষণাকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়। এসময় ছাত্রলীগ নেতা রেজা এ এলাহীর অনুসারীরা বহিরাগতদের নিয়ে ক্যাম্পাসে মোটরবাইক মহড়া দেয়। সেসময় তাদের বিরুদ্ধে ককটেল বিস্ফোরণ, ফাঁকা গুলি ছোড়ার অভিযোগ করে ছাত্রলীগ সভাপতি ইলিয়াস হোসেন সবুজের অনুসারীরা। এরপর ইলিয়াস সমর্থিত নেতাকর্মীরা দেশীয় অস্ত্র নিয়ে ক্যাম্পাসে মহড়া দেয়। এমন পরিস্থিতিতে গত ২ অক্টোবর হল সিলগালা ও পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য