সোমবার , ১৮ জুলাই ২০২২ | ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

জাবি’র এ ইউনিটের ভর্তি পরীক্ষা ২ ও ৩ আগস্ট

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
জুলাই ১৮, ২০২২ ৭:২২ অপরাহ্ণ

0Shares

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষায় ইনিস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, গণিত, পদার্থ বিষয়ক অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২ ও ৩ আগস্ট (মঙ্গল ও বুধবার) অনুষ্ঠিত হবে। মঙ্গলবার ছয় ও বুধবার এক শিফটে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সোমবার (১৮ জুলাই) দুপুরে জাবির কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আগামী ৩১ জুলাই (রোববার) ‘সি’ ইউনিট দিয়ে জাবির ভর্তি পরীক্ষা শুরু হবে। এর পরদিন ১ আগস্ট (সোমবার) সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। মঙ্গল ও বুধবার ইনিস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, গণিত, পদার্থ বিষয়ক অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিষয়টি যথা সম্ভব বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

জানা যায়, ১ম শিফটের পরীক্ষা  শুরু সকাল ৯.০০-১০.০০ টা, ২য় শিফট ১০.২৫-১১.২৫, ৩য় ‍শিফট ১১.৫০-১২.৫০, ৪র্থ শিফট ১.৫০-২.৫০, ৫ম শিফট ৩.১৫-৪.১৫, ৬ষ্ঠ শিফট বিকাল ৪.৪০ থেকে শুরু হয়ে ৫.৪০ পর্যন্ত চলবে।

এদিকে জাবির ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ ও সময়সূচি পরবর্তীতে দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়া পরীক্ষার পূর্বে বিস্তারিত তথ্য ও সিটপ্ল্যান juniv-admission.org ওয়েবসাইটে পাওয়া যাবে।

জানা গেছে, এবার জাবির ‘এ’ ইউনিটে ৪৬৬ আসনের বিপরীতে ৭৬ হাজার ৩৭৯ জন, ‘বি’ ইউনিটে ৩৮৬ আসনের বিপরীতে ৪৮ হাজার ৩৪৭ জন, ‘সি’ ইউনিটে ৪৬৭ আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০ জন, ‘ডি’ ইউনিটে ৩২০ আসনের বিপরীতে ৮৭ হাজার ৭২৮ জন ও ‘ই’ ইউনিটে ২৫০ আসনের বিপরীতে ১৮ হাজার ৭২১ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

এবার বিশ্ববিদ্যালয়টির গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) মিলে ‘এ’ ইউনিট; সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ মিলে ‘বি’ ইউনিট; কলা ও মানবিক অনুষদ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইন্সটিটিউট মিলে ‘সি’ ইউনিট; জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ইউনিট এবং ব্যবসায় শিক্ষা অনুষদ ও ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) মিলে ‘ই’ ইউনিটের অধীনে পাঁচ অনুষদে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

জাতীয় বিশ্ববিদ্যালয়’র অধীনস্থ ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) ভর্তি কার্যক্রম ২য় পর্যায়ে অনলাইন প্রাথমিক আবেদন সম্পর্কিত বিজ্ঞপ্তি প্রকাশিত

২০২০-২১ শিক্ষাবর্ষে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) ও ইনষ্টিটিউট অব হেলথ টেকনোলজিতে (আইএইচটি) ভর্তির সময় বৃদ্ধি

২০২০-২১ শিক্ষাবর্ষে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) ও ইনষ্টিটিউট অব হেলথ টেকনোলজিতে (আইএইচটি) ভর্তির সময় বৃদ্ধি

পরিচিতি নম্বর না থাকা শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য চেয়েছে মাউশি

১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশের অনুমতি দিল মন্ত্রণালয়

বাউবি’র এইচএসসি প্রোগ্রাম ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তির সময় ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি

হরতালের কারনে বুয়েটের টার্ম ফাইনাল পরীক্ষা পিছিয়েছে

২০২১ শিক্ষাবর্ষের ইবতেদায়ি স্তরের দ্বিতীয় শ্রেণির পাঠ্যপুস্তক

২০২১ শিক্ষাবর্ষের ইবতেদায়ি স্তরের দ্বিতীয় শ্রেণির পাঠ্যপুস্তক

৬ হাজার ৯৫৯টি কওমি মাদ্রাসাকে ৮ কোটি ৩১ লাখ ২৫ হাজার টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী

সব বিষয়ে আংশিকভাবে ধারাবাহিক মূল্যায়নের চিন্তা-ভাবনা করা হচ্ছে

২০২২ সালের আলিম পরীক্ষার্থীদের ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ