বুধবার , ১৫ জুন ২০২২ | ১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতক ভর্তির আবেদন শুরু

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
জুন ১৫, ২০২২ ৮:২৫ অপরাহ্ণ

0Shares

এবার ইউনিট বা উপ-ইউনিট প্রতি আবেদন ফি ৭৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই সঙ্গে প্রসেসিং ফি প্রযোজ্য। নির্ধারিত আবেদন ফি রকেট/বিকাশ/উপায় অ্যাপের মাধ্যমে জমা দেওয়া যাবে। ৫ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ইউনিট বা উপ-ইউনিট প্রতি নির্ধারিত আবেদন ফি জমা দেওয়া যাবে।

আবেদনকারীকে সংশ্লিষ্ট ইউনিট বা উপ-ইউনিটে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় এবং ব্যবহারিক পরীক্ষায় (প্রযোজ্য ক্ষেত্রে) অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষায় মোট প্রাপ্ত নম্বর থেকে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কেটে নেওয়া হবে। ইউনিট বা উপ-ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষা ও ব্যবহারিক পরীক্ষার তারিখ এবং এ–সংক্রান্ত বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে পাওয়া যাবে।

ভর্তির যোগ্যতা

এ-ইউনিটে (বিজ্ঞান/জীববিজ্ঞান/ইঞ্জিনিয়ারিং/মেরিনসায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত সব বিভাগ/ইনস্টিটিউট) মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং বিজ্ঞান/কৃষি বিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৮.০০; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৪.০০।

বি-ইউনিট (কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত সব বিভাগ/ইনস্টিটিউট। নাট্যকলা বিভাগ, চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগ ছাড়া) ও বি১ উপ-ইউনিটে (কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত নাট্যকলা বিভাগ, চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগ) মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং মানবিক সাধারণ (মাদ্রাসা শিক্ষা বোর্ড)/মিউজিক/গার্হস্থ্য অর্থনীতি শাখায় উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৭.৫০; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০; অথবা মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং বিজ্ঞান/কৃষি বিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৮.০০; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০।

সি-ইউনিটে (ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ) মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৮.০০; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ অথবা মাধ্যমিক বা সমমান পরীক্ষা এবং Accounting/Higher Accounting সহ ডিপ্লোমা-ইন–কমার্স/ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ/ডিপ্লোমা-ইন-বিজনেস ম্যানেজমেন্ট উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৮.০০; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০।

ডি-ইউনিটে (সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সব বিভাগ, আইন অনুষদভুক্ত আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ, জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ) মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং যেকোনো শাখায় উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৭.৫০; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ পেয়েছেন, তাঁরা এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন। তবে নিম্নে উল্লেখিত অনুষদভিত্তিক ন্যূনতম যোগ্যতাও প্রযোজ্য হবে। মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং বিজ্ঞান কৃষি বিজ্ঞান মানবিক বা মিউজিক বা সাধারণ (মাদ্রাসা শিক্ষা বোর্ড)/ব্যবসায় শিক্ষা/ব্যবসায় ব্যবস্থাপনা/গার্হস্থ্য অর্থনীতি শাখায় উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৭.৫০; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ যাঁরা পেয়েছেন, তাঁরা সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সব বিভাগে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন। মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং যেকোনো শাখায় উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৮.৫০; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৪.০০ পেয়েছেন যাঁরা, তাঁরা আইন বিভাগে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন।

মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং বিজ্ঞান/কৃষি বিজ্ঞান/মানবিক বা মিউজিক বা সাধারণ (মাদ্রাসা শিক্ষা বোর্ড) শাখায় নিয়মিত উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৮.০০; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ পেয়েছেন (বিজ্ঞান শাখা হতে উত্তীর্ণ আবেদনকারীদের উচ্চ মাধ্যমিক পর্যায়ে অবশ্যই গণিত এবং মানবিক শাখা হতে উত্তীর্ণ আবেদনকারীদের উচ্চ মাধ্যমিক পর্যায়ে অবশ্যই অর্থনীতি বিষয় থাকতে হবে) অথবা মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং Accounting/Higher Accounting ছাড়া ডিপ্লোমা ইন কমার্স/ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ/ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৮.০০; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ পেয়েছেন যারা, তাঁরা ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগে (বিজ্ঞান ও মানবিক গ্রুপের আসনের জন্য) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন।

মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং মানবিক বা মিউজিক বা সাধারণ (মাদ্রাসা শিক্ষা বোর্ড) শাখায় নিয়মিত উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৭.৫০; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ পেয়েছেন, তাঁরা জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগে (মানবিক গ্রুপের আসনের জন্য) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন।

ডি১ উপ–ইউনিটে (শিক্ষা অনুষদভুক্ত এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগ) মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং যেকোনো শাখায় নিয়মিত উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ ৬.০০; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ২.৫০ পেয়েছেন, তাঁরা শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন।

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষের সিলেবাস

এনইউ’র ২০১৮ সালের ক্রীড়া বিজ্ঞানে স্নাতকোত্তর ডিপ্লোমা পরীক্ষা ১৯ আগস্ট শুরু

এনইউ’র ২০১৯-২০ স্নাতক (সম্মান) প্রফেশনাল ১ম রিলিজ স্লিপে ভর্তি ও কলেজ কর্তৃক ভর্তি নিশ্চয়ন

ঢাবি অধিভুক্ত মেডিকেলের এমবিবিএস ফাইনাল পরীক্ষার ফল প্রকাশ

একাদশের রেজিস্ট্রেশন শুরু ২৯ অক্টোবর

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ

এনইউ’র ২০১৭ গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান ডি: ১ম,২য় সেমি: পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণ ৩১ জুলাই পর্যন্ত

বিআইবিএমে মাস্টার্স অব ব্যাংক ম্যানেজমেন্ট ভর্তি চলছে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে বিএস(কৃষি), বিএস(ফিশারিজ), বিএস(কৃষি অর্থনীতি) ডিভিএম প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত

ঢাবি অধিভুক্ত সাত কলেজের ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার রুটিন প্রকাশ