৭ নভেম্বর থেকে জাবির ভর্তি পরীক্ষা শুরু


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : অক্টোবর ২৩, ২০২১, ৭:৩২ অপরাহ্ণ / ২৯১
৭ নভেম্বর থেকে জাবির ভর্তি পরীক্ষা শুরু
0Shares

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৭ নভেম্বর থেকে শুরু হবে এবং ১৮ নভেম্বর শেষ হবে।

ভর্তি পরীক্ষায় ১ হাজার ৮৮৯ টি আসনের বিপরীতে মোট ৩ লাখ ৭ হাজার ৯৭৮ জন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীর আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এবার প্রতিটি আসনের বিপরীতে ১৬৩ জন ভর্তি ইচ্ছুক পরীক্ষায় অংশ নিবেন।

শুক্রবার (২২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তির মাধ্যমে ভর্তি পরীক্ষার এ সূচি প্রকাশ করা হয়েছে।

এর মধ্যে ‘এ’ ইউনিট (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ) ৬৮ হাজার ২০২ জন, ‘বি’ ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ) ৩৭ হাজার ৮৪৭ জন, ‘সি’ ইউনিট (কলা ও মানবিক অনুষদ) ৪১ হাজার ৬৭৭ জন, ‘সি-১’ ইউনিট (নাটক ও নাট্যতত্ত¡ এবং চারুকলা বিভাগ) ১০ হাজার ২৬৮ জন, ‘ডি’ ইউনিট (জীববিজ্ঞান অনুষদ) ৬৯ হাজার ১২৯ জন, ‘ই’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ) ১৮ হাজার ৩৩ জন, ‘এফ’ ইউনিট (আইন অনুষদ) ২৪ হাজার ৭৩ জন, ‘জি’ ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন) আট হাজার ৮৬১ জন, ‘এইচ’ ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ২৩ হাজার ২৪০ জন এবং ‘আই’ ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ছয় হাজার ৭১০ জন শিক্ষার্থী আবেদন করেছে।

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, এবারের ভর্তি পরীক্ষার সময় ও প্রশ্নের মানবণ্টনে পরিবর্তন এনেছে কর্তৃপক্ষ। মোট ১০০ নম্বরের পরীক্ষায় এসএসসি ও এইচএসসির ফলাফলের ওপর ২০ নম্বর থাকছে।

এবার ভর্তিচ্ছুদের ৪৫ মিনিটে ৬০টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১ ধরে ৬০ নম্বরকে আবার ৮০ নম্বরে রূপান্তর করা হবে। এর আগে ভর্তিচ্ছুরা ৬০ মিনিটে ৮০টি প্রশ্নের উত্তর দিতেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্যসচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান জানান, ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং যারা ভর্তি পরীক্ষা নেবেন, সবার স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি মাথায় রেখে প্রশ্নের এ মানবণ্টন ও সময়সূচি নির্ধারণ হয়েছে। পরীক্ষার সময় প্রতি বেঞ্চে দুজন করে পরীক্ষার্থী বসানো হবে।

প্রতিদিন প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে পৌনে ১০টা, দ্বিতীয় শিফট সকাল সাড়ে ১০টা থেকে সোয়া ১১টা, তৃতীয় শিফট দুপুর ১২টা থেকে পৌনে ১টা, চতুর্থ শিফট দুপুর পৌনে ২টা থেকে আড়াইটা এবং পঞ্চম শিফটের পরীক্ষা বিকেল সোয়া ৩টা থেকে ৪টা পর্যন্ত হবে।

ভর্তি পরীক্ষার কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে ডেপুটি রেজিস্ট্রার আরও বলেন, ‘ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেওয়া হচ্ছে। ভর্তি পরীক্ষার সব উপকমিটি গঠন করা হয়েছে। প্রশ্ন কমিটির ব্যাপারে অনুষদের ডিনদের চিঠি দেওয়া হয়েছে। এবারের ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাসে ও হলে প্রবেশ করতে হবে। মাস্ক ছাড়া কোনো শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। শারীরিক দূরত্ব বজায় রাখতে ভর্তি পরীক্ষার পরিসর বাড়ানোর ব্যাপারে চিন্তাভাবনা চলছে। প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের স্কুল ও কলেজ ভবনে পরীক্ষার আসন বিন্যাস হতে পারে।

0Shares