সোমবার , ১১ জানুয়ারি ২০২১ | ১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে (জানুয়ারি-জুন) পিএইচডি প্রোগ্রামে ভর্তির আবেদন আহবান

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
জানুয়ারি ১১, ২০২১ ৭:০৯ অপরাহ্ণ

0Shares

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে (জানুয়ারি-জুন) পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য আগ্রহী প্রার্থীদের কাছ থেকে নির্ধারিত ফরমে আবেদনপত্র আহ্বান করা হয়েছে। ঢাবির ওয়েবসাইট https://du.ac.bd -এ আবেদন ফরম ডাউনলোড করা যাবে। আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালকের অফিসে জমা দিতে হবে।

রবিবার (১০ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের পাঠানো প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, আবেদনপত্রের সঙ্গে জনতা ব্যাংক টিএসসি শাখায় একহাজার টাকা জমার রশিদের মূলকপি, সব পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি ও সম্প্রতি তোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক, বিভাগের চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক কর্তৃক সত্যায়িত করে জমা দিতে হবে।

একইসঙ্গে গবেষণার একটি রূপরেখা (Synopsis) জমা দিতে হবে। বিদেশ থেকে অর্জিত ডিগ্রির সমতা নিরূপণের পর ভর্তির আবেদন করতে হবে। কোনও তথ্য গোপন বা ভুল তথ্য দিলে ভর্তি বাতিল বলে গণ্য হবে। পিএইচডি প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীকে এমফিল পাস অথবা পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে ৪ বছর মেয়াদি স্নাতক সম্মান ও একবছর মেয়াদি মাস্টার্স ডিগ্রি অথবা ৩ বছর মেয়াদি স্নাতক সম্মান ও একবছর মেয়াদি মাস্টার্স ডিগ্রির অধিকারী হতে হবে।

প্রার্থীদের সব পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগ/শ্রেণিসহ ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।  সিজিপিএ নিয়মে মাধ্যমিক/সমমান থেকে স্নাতক/স্নাতকোত্তর পর্যন্ত সব পরীক্ষায় সিজিপিএ-৫ এর মধ্যে ৩.৫ অথবা সিজিপিএ-৪ -এর মধ্যে ৩ থাকতে হবে। প্রার্থীদের স্বীকৃতমানের জার্নালে প্রকাশিত কমপক্ষে দু’টি গবেষণা প্রবন্ধ থাকতে হবে। কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ ও বিজনেস স্টাডিজ অনুষদের ক্ষেত্রে অন্তত একটি গবেষণা প্রকাশনা একক নামে হতে হবে। তিন বছর মেয়াদি স্নাতক সম্মান এবং এক বছর মেয়াদি মাস্টার্স ডিগ্রি ধারীদের ক্ষেত্রে প্রার্থীদের আন্তর্জাতিক পর্যায়ে কোনও স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে কমপক্ষে দুই বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে অথবা কোনও স্বীকৃতমানের গবেষণা প্রতিষ্ঠানে কমপক্ষে দুই বছরের গবেষণা সংক্রান্ত কাজের অভিজ্ঞতা থাকতে হবে অথবা সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কমপক্ষে দুই বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

উল্লেখ্য, দেশের কোন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রামে সরাসরি ভর্তি হতে পারবেন না। পিএইচডি প্রোগ্রামে ভর্তির আগে তাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমফিল প্রোগ্রামে ভর্তি হতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রিধারীদের আবেদনপত্র সংগ্রহের আগে অর্জিত ডিগ্রির সমতা নিরূপণের জন্য সংশ্লিষ্ট কমিটির কাছে দরখাস্ত করতে হবে। এ ব্যাপারে বিস্তারিত তথ্যের জন্য এমফিল-পিএইচডি শাখায় যোগাযোগ করা যাবে।

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

ঈদের পর এসএসসি/সমমানের রেজাল্ট, এসএমএস এ পেতে প্রি-রেজিস্ট্রেশনের নিয়ম দেখুন

জাতীয় বিশ্ববিদ্যালয় পরিচালিত ২০১৮-২০১৯ সালের এম. ফিল ও পিএইচ ডি প্রোগ্রামে ভর্তির জন্য নির্বাচিতদের  চূড়ান্ত তালিকা প্রকাশ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের স্থগিত পরীক্ষা সশরীরে

প্রাথমিকে আরও ৭৩ জন সহকারি শিক্ষকের পদোন্নতি

কামিল মাস্টার্স (১ বছর) পরীক্ষা-২০১৭ এর মৌখিক পরীক্ষার সূচি প্রকাশ

বাউবি’র সৌদি আরব ও কাতারে প্রবাসী শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুরু

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার ফাইনাল পরীক্ষা জুলাই মাসে

শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৬ আগস্ট পর্যন্ত বৃদ্ধি

দুদিনের কর্মবিরতি প্রত্যাহার, কলেজে ক্লাস-পরীক্ষা চলবে

২০২০-২১ সেশনে আমেরিকার বোস্টন বিশ্ববিদ্যালয়ে ‘বোস্টন ট্রাস্টি স্কলারশিপ’ প্রোগ্রামে আবেদন ২ ডিসেম্বর পর্যন্ত

২০২০-২১ সেশনে আমেরিকার বোস্টন বিশ্ববিদ্যালয়ে ‘বোস্টন ট্রাস্টি স্কলারশিপ’ প্রোগ্রামে আবেদন ২ ডিসেম্বর পর্যন্ত