পরীক্ষামূলক অনলাইনে ক্লাস চালু করছে বরিশাল বিশ্ববিদ্যালয়


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : মে ৮, ২০২০, ১২:৫৩ পূর্বাহ্ণ / ৫২৯
পরীক্ষামূলক অনলাইনে ক্লাস চালু করছে বরিশাল বিশ্ববিদ্যালয়
0Shares

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রুখতে গত ১৬ই মার্চ থেকে শিক্ষা কার্যক্রম বন্ধ বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি)। অধিকাংশ শিক্ষার্থীই এখন অবস্থান করছে নিজ নিজ এলাকায়। বর্তমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের একজায়গায় জমায়েত সম্ভব নয়।

তবে বাস্তবতা হচ্ছে দীর্ঘদিন ক্লাস-পরীক্ষা স্থগিতের ফলে শিক্ষার্থীদের শিক্ষাজীবন দীর্ঘায়িত হবার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। তাই স্বল্প পরিসরে পরীক্ষামূলক অনলাইন ক্লাস কার্যক্রম শুরু করতে চাইছে প্রতিষ্ঠানটি। আজ বুধবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়টির প্রক্টর ড. সুব্রত কুমার দাশ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জানিয়েছেন, অনলাইন ক্লাস কার্যক্রম চালুর ব্যাপারে বিভিন্ন বিভাগের শিক্ষকদের সঙ্গে প্রাথমিক আলোচনা হয়েছে৷ ছাত্র ছাত্রীদের শিক্ষাজীবনের কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। প্রথমে শিক্ষার্থীদের বাড়িতে বসেই করার মতো কিছু একাডেমিক কাজ দেওয়া হতে পারে।

সেগুলোর প্রাপ্যতা ও শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে উপস্থিতির হার পরীক্ষা করা হবে।এসব যাচাই বাছাইয়ের পর যদি কোনো সমস্যা না থাকে তবে ঈদের পর থেকে পুরোদমে অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু হতে পারে।

এ ব্যাপারে উপাচার্য ড. মোঃ ছাদেকুল আরেফিন বলেছেন, শিক্ষা মন্ত্রনালয় এবং ইউজিসির একটা নির্দেশনা আছে অনলাইন শিক্ষা কার্যক্রমের সম্ভাব্যতা যাচাইয়ের ব্যাপারে। সেই আলোকে আমরা পরীক্ষামূলক কিছু কার্যক্রম শুরু করবো৷

বিভিন্ন বিভাগ তাদের শিক্ষক – শিক্ষার্থীদের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করবেন। তাদের মতামতের ভিত্তিতে এবং পরীক্ষামূলক কার্যক্রম থেকে প্রাপ্ত ফলাফল বিবেচনা করে নিয়মিত অনলাইনে ক্লাস নেওয়া শুরু হতে পারে।

তবে তিনি এটাও নিশ্চিত করেছেন যে, অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু করা হচ্ছে শিক্ষার্থীদের মূল্যবান শিক্ষাজীবনের কথা মাথায় রেখে।তাদের যদি এ কার্যক্রমে কোনো সমস্যা সৃষ্টি হয় তবে সেগুলোও সমাধান করা হবে।

0Shares