সাত কলেজের সম্মান ৪র্থ বর্ষের মানোন্নয়ন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : অক্টোবর ২৩, ২০২২, ৮:৪৬ অপরাহ্ণ / ৭৮০
সাত কলেজের সম্মান ৪র্থ বর্ষের মানোন্নয়ন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ
0Shares

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২১ সালের সম্মান ৪র্থ বর্ষের অনিয়মিত ও মানোন্নয়ন (পুরাতন সিলেবাস) পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

রোববার (২৩ অক্টোবর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীর সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফরমপূরণ শুরু হবে ২৫ অক্টোবর এবং শেষ হবে ৭ নভেম্বর। এই সময়ের মধ্যে সাত কলেজের ২০২১ সালের ৪র্থ বর্ষ সম্মান অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার্থীদের আবেদন ফরম পূরণ ও কলেজ কর্তৃপক্ষের পূরণ করা ফরম ভেরিফিকেশন করে ঢাকা বিশ্ববিদ্যালয় পাঠাতে হবে।

শিক্ষার্থীরা আবেদন ফরম পূরণ করবেন যেভাবে :

১. অনলাইনে আবেদন ফরম পূরণের জন্য আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (7college.du.ac.bd) ফরম ফিলাপ বাটনে ক্লিক করে সাইন আপ করতে হবে। এরপর নিজের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটে দেওয়া নির্দেশনা অনুযায়ী নিজের ডাটা এন্ট্রি করতে হবে। ডাটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হলে শিক্ষার্থী একটি প্রিভিউ দেখতে পারবেন।

২. পূরণ করা ডাটা ঠিক থাকলে অনলাইন থেকে একটি পূরণ করা আবেদন ফরম প্রিন্ট করে নিতে হবে। এই ফরমে পরীক্ষার্থীর বিষয় কোড ও পরীক্ষার বিষয় সহ ব্যক্তিগত তথ্যাবলী উল্লেখ থাকবে। অনলাইনে ফরম পূরণে কোনো শিক্ষার্থী তার এই তথ্যে ভুল করলে তা শিক্ষার্থী নিজেই সর্বোচ্চ ৩ বার সংশোধন করতে পারবেন।

৩. শিক্ষার্থীদের প্রিন্ট করা ফরমে কলেজ অধ্যক্ষ বা ভারপ্রাপ্ত অধ্যক্ষ সই করার পর ফটোকপি করে এক কপি শিক্ষার্থী সংরক্ষণ করবেন এবং আরেক কপি শিক্ষার্থী সই করে কলেজের নির্ধারিত ডেস্কে সংশ্লিষ্ট বিভাগে অবশ্যই জমা দিবেন।

৪. যদি কোন পরীক্ষার্থীর ডাটা (অনলাইনে ফরমপূরণের জন্য) সরবরাহ করা না হয়ে থাকে তবে সেক্ষেত্রে পরীক্ষার্থী কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ৩ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীর পূর্বের তথ্যসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের ৩২২ নম্বর কক্ষে জানাতে পারবেন।

পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলী :

১. মানোন্নয়ন পরীক্ষার্থীদের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করা সিলেবাস অনুযায়ী যেসব শিক্ষার্থী এর আগে ৪র্থ বর্ষের পরীক্ষায় ‘এফ’ গ্রেড পেয়েছে বা কোন একটি পত্রে অনুপস্থিত রয়েছে তারা গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অবশ্যই অংশগ্রহণ করতে হবে।

এ ছাড়াও ২০২০ সনের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় যারা ‘সি’ বা ‘ডি’ গ্রেড পেয়েছে তারাও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবেন।

এক্ষেত্রে একজন পরীক্ষার্থী সর্বোচ্চ দুইটি কোর্সে গ্রেড উন্নয়ন পরীক্ষা দিতে পারবেন। তবে কোন পরীক্ষার্থী একটি কোর্সে একবারের বেশি গ্রেড উন্নীতকরণের সুযোগ পাবেন না। কোনো শিক্ষার্থী যদি গ্রেড উন্নত করতে ব্যর্থ হয় তাহলে ঐ কোর্সে তার পূর্বের গ্রেডই বহাল থাকবে।

২. অনিয়মিত পরীক্ষার্থীদের মধ্যে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ থেকে প্রণীত সিলেবাস ও সংশোধিত রেগুলেশন অনুযায়ী ২০১৬-১৭, ২০১৫-২০১৬, ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের পরীক্ষার্থী যারা ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের সম্মান তৃতীয় বর্ষ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেনি অথবা ২০২০ সালের সম্মান তৃতীয় বর্ষ পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করে প্রমোটেড হয়েছে তারাও এই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

এছাড়াও যেসব শিক্ষার্থী ৩য় বর্ষ সম্মান ২০১৯ এবং ২০২০ পরীক্ষা দুটিতে সব বিষয়ে উপস্থিত হয়ে কমপক্ষে ৪টি ডি গ্রেড পেয়েছে তারাও এই পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে অংশগ্রহণ করতে পারবেন।

একই সঙ্গে যেসব শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন নম্বর এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া রেজিস্ট্রেশন নম্বর পেয়েছেন তাদের অবশ্যই দুইটি রেজিস্ট্রেশন নম্বরই ফরম পূরণের সময় উল্লেখ করার নির্দেশনাও দেওয়া হয়েছে।

0Shares