ঢাবি সাত কলেজের বিষয় মনোনয়ন ও ভর্তি নিয়ে ১২ নির্দেশনা


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৮, ২০২২, ৬:৩২ অপরাহ্ণ / ১৭৫
ঢাবি সাত কলেজের বিষয় মনোনয়ন ও ভর্তি নিয়ে ১২ নির্দেশনা
0Shares

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিষয় ও কলেজ পছন্দের প্রথম মনোনয়ন তালিকা প্রকাশ করা হয়েছে। বুধবার (২৮ সেপ্টেম্বর) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহের জন্য নির্ধারিত ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করা হয়।

প্রকাশিত তালিকায় সরকারি সাত ভর্তির জন্য মনোনয়ন পাওয়া শিক্ষার্থীদের জন্য ১২টি নির্দেশনা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়।

ভর্তি পরীক্ষা কমিটির আহবায়ক এবং ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এর স্বাক্ষর করা  এই নির্দেশনায় বলা হয়—

১) সরকারি সাত কলেজের প্রধান সমন্বয়ক ও কলেজসমূহের অধ্যক্ষবৃন্দের সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৮ অক্টোবর থেকে সরকারি সাত কলেজে ১ম বর্ষ ২০২১-২২ শিক্ষাবর্ষের ক্লাশ শুরুর তারিখ নির্ধারণ করা হয়েছে।

২) আগামী ২৫ অক্টোবরের মধ্যে মনোনীত কলেজে সশরীরে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে।

৩) তিন ধাপে সকল আসন পূর্ণ করে শিক্ষার্থীদের কলেজ ও বিষয় মনোনয়ন দেয়া হবে: প্রথম মনোনয়ন ২৮ সেপ্টেম্বর, দ্বিতীয় মনোনয়ন ৬ অক্টোবর এবং তৃতীয় ও চূড়ান্ত মনোনয়ন ১৫ অক্টোবর।

৪) প্রথম মনোনয়নে যে সকল শিক্ষার্থী কলেজ ও বিষয়ের জন্য মনোনীত হবে তাদের ৫ অক্টোবরের মধ্যে অফেরৎযোগ্য ৩ হাজার টাকা অনলাইনে জমা দিতে হবে।

৫) দ্বিতীয় মনোনয়নে যে সকল শিক্ষার্থী প্রথমবারের জন্য কোন কলেজ ও বিষয়ের জন্য মনোনীত হবে তাদের ১২ অক্টোবরের মধ্যে অফেরৎযোগ্য ৩ হাজার টাকা অনলাইনে জমা দিতে হবে।

৬) উপরের ৪ ও ৫ ক্রমিকে উল্লিখিত নির্ধারিত তারিখের মধ্যে টাকা অনলাইনে জমা না করা হলে শিক্ষার্থীর আসনটি শুন্য ঘোষণা করে মেধাক্রম অনুযায়ী পরবর্তী মনোনয়ন দেয়া হবে। জমাকৃত টাকা ভর্তির ক্ষেত্রে ‘অগ্রিম’ হিসেবে গণ্য হবে এবং তা চূড়ান্তভাবে মনোনীত কলেজের নির্ধারিত ফি এর সাথে সমন্বয় করা হবে।

৭) চূড়ান্তভাবে (তৃতীয়) মনোনয়ন শেষে শিক্ষার্থীরা মনোনীত কলেজ ও বিষয়ে ভর্তির অবশিষ্ট টাকা অনলাইনে জমা করে ১৬-২৫ অক্টোবর স্ব স্ব মনোনীত কলেজে টাকা জমার রসিদ ও প্রয়োজনীয় কাগজপত্রসহ সশরীরে হাজির হয়ে ভর্তি প্রক্রিয়া শেষ করবে।

৮) সাধারণভাবে চূড়ান্ত মনোনয়নের পূর্বে একজন কলেজ ও বিষয়ে মনোনীত শিক্ষার্থী পরবর্তী মনোনয়নে আসন শুন্য থাকা সাপেক্ষে তার পছন্দক্রম অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে অন্য কলেজ ও বিষয়ের জন্য বিবেচিত হবে (অটো-
মাইগ্রেশন)।

৯) কোন শিক্ষার্থীর পরবর্তী যে কোন মনোনয়নে কলেজ/বিষয় পরিবর্তন হলে পূর্বের কলেজ/বিষয়ের মনোনয়ন স্বয়ংক্রিয়ভাবেই বাতিল হবে এবং পূর্বে মনোনীত কলেজ/বিষয়ে মনোনয়ন পুনরায় বহাল রাখার কোন সুযোগ নেই।

১০) মনোনীত বিষয় দেখার স্থানে শিক্ষার্থী পরবর্তীতে অটো-মাইগ্রেশন সম্পূর্ণভাবে বন্ধ অথবা শুধুমাত্র মনোনীত কলেজে মাইগ্রেশনের বিবেচনা করার আবেদন করতে পারবে। একবার অটোমাইগ্রেশন বন্ধ করা হলে শিক্ষার্থী সেই কলেজ ও বিষয়েই পড়তে আগ্রহী বলে গণ্য হবে এবং পরবর্তী যে কোন মনোনয়ন ধাপে মাইগ্রেশনের জন্য সে বিবেচিত হবে না বা অটোমাইগ্রেশন পুনরায় চালু করা যাবে না।

১১) শিক্ষার্থীদের বিষয় পছন্দক্রম পরিবর্তনের কোন সুযোগ নেই।

১২) ২৫ অক্টোবর ২০২১-২২ শিক্ষাবর্ষে সরকারি সাত কলেজের বিষয় মনোনয়ন ও ভর্তি কার্যক্রমের সমাপ্তি ঘটবে।

0Shares