সোমবার , ৬ ডিসেম্বর ২০২১ | ১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

২০২০-২১ অর্থ বছরের এপিএ প্রকাশ, ৪৬ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অবস্থান দেখুন

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
ডিসেম্বর ৬, ২০২১ ৭:০২ অপরাহ্ণ

0Shares

২০২০-২১ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) প্রকাশ করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইউজিসির করা এ মূল্যায়নে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অবস্থান প্রকাশ করা হয়েছে।

সোমবার ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত একটি প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। সরকারি কর্মকান্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার ও সুশাসন নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এপিএ প্রবর্তন করা হয়েছে বলে জানা গেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন মূল্যায়নে ৯৮ দশমিক ৩৮ নম্বর পেয়ে প্রথম হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। ৯৩ দশমিক ৮ নম্বর পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ৯২ দশমিক ১৫ পেয়ে তৃতীয় স্থান অর্জন করেছে কুয়েট।

এছাড়া ৮৭ দশমিক ৭ নম্বর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৮৬ দশমিক ৮ নম্বর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, ষষ্ঠ অবস্থানে রয়েছে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, সপ্তম অবস্থানে রয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়, অষ্টম অবস্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশ, নবম অবস্থানে রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, দশম অবস্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

১১তম অবস্থানে রয়েছে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, ১২তম অবস্থানে রয়েছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, ১৩তম অবস্থানে রয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১৪তম অবস্থানে রয়েছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১৫তম অবস্থানে রয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১৬তম অবস্থানে রয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ১৭তম অবস্থানে রয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, ১৮তম অবস্থানে রয়েছে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, ১৯তম অবস্থানে রবীন্দ্রনাথ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, ২০তম অবস্থানে রয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়।

এছাড়া ২১তম অবস্থানে চট্টগ্রাম ভেটেনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, ২২তম অবস্থানে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ২৩তম অবস্থানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ২৪তম অবস্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ২৫তম অবস্থানে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ২৬তম অবস্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

২৭তম অবস্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি বাংলাদেশ, ২৮তম অবস্থানে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, ২৯তম অবস্থানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ৩০তম অবস্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোম্পেস বিশ্ববিদ্যালয় ৩১তম অবস্থানে রয়েছে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় রয়েছে। ৩২ তম অবস্থানে রয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়।

এদিকে তিন নম্বরের নিচে পেয়ে ৩৩তম অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়, ৩৪তম অবস্থানে খুলনা বিশ্ববিদ্যালয়, ৩৫তম অবস্থানে জাতীয় বিশ্ববিদ্যালয়, ৩৬তম অবস্থানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ৩৭তম অবস্থানে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৩৮তম অবস্থানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৩৯তম অবস্থানে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৪০তম অবস্থানে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

তবে ৪১তম অবস্থানে রয়েছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৪২তম অবস্থানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ৪৩তম অবস্থানে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ৪৪তম অবস্থানে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৪৫তম অবস্থানে বরিশাল বিশ্ববিদ্যালয় এবং সর্বশেষ ৪৬তম অবস্থানে রয়েছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়।

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস সম্প্রচারের ২১-২৫ জুন পর্যন্ত সংশোধিত রুটিন প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা ১ অক্টোবর শুরু

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা

এইচএসসির ফল ৩০ নভেম্বর প্রকাশ করার প্রস্তুতি

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (চুয়েট-কুয়েট-রুয়েট) গুচ্ছ ভর্তি পরীক্ষার যোগ্যদের তালিকা প্রকাশ

এইচএসসির ফল পুনর্নিরীক্ষণের আবেদন করবেন যেভাবে

একাদশে ভর্তি শুরু, ঢাকা ও ঢাকার বাইরে ফি আলাদা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠেয় সব পরীক্ষা স্থগিত, সংশোধিত তারিখ ও সময় জানানো হবে

প্রধানমন্ত্রীর কাছে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর, ফল দেখার নিয়ম

বাংলাদেশের সরকারি কলেজ সমুহের তালিকা দেখুন

বাংলাদেশের সরকারি কলেজ সমুহের তালিকা দেখুন