টাইমস হায়ার এডুকেশনের বিষয়ভিত্তিক র‍্যাংকিংয়ে দেশ সেরা বাকৃবি


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : অক্টোবর ২৯, ২০২২, ৬:১০ অপরাহ্ণ / ২০৯
টাইমস হায়ার এডুকেশনের বিষয়ভিত্তিক র‍্যাংকিংয়ে দেশ সেরা বাকৃবি
0Shares

বৈশ্বিক বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং প্রকাশকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ২০২৩ এর জন্য বিষয়ভিত্তিক র‍্যাঙ্কিংয়ে দেশ সেরা হয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। র‍্যাংকিংয়ে লাইফ সায়েন্স ক্যাটাগরিতে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবার উপরে বাকৃবি স্থান করে নিয়েছে।

গত ২৫ অক্টোবর প্রকাশিত ওই তালিকায় বাংলাদেশ থেকে স্থান পায় বাকৃবি ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। দু’টি বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিক অবস্থান ৬০১ থেকে ৮০০তম এর মধ্যে। তবে বাকৃবির প্রাপ্ত স্কোর ২৮ দশমিক ৬ যেখানে ঢাবির প্রাপ্ত স্কোর ২৩ দশমিক ৪ হওয়ায় বাকৃবির অবস্থান বাংলাদেশের মধ্যে সবার উপরে রয়েছে।

শুক্রবার (২৮অক্টোবর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কমপ্লেক্স ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত ‘বিষয়ভিত্তিক র‍্যাংকিংয়ে দেশ সেরা বাকৃবি’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেছেন বাকৃবির ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. সুকুমার সাহা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মো. হারুন অর-রশীদ, অধ্যাপক ড. মো. গোলজার হোসেন, আইকিউএসি’র সাবেক অতিরিক্ত পরিচালক ও বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং তত্ত্বাবধায়ন কমিটির সদস্য অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন।

সংবাদ সম্মেলনে আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. সুকুমার সাহা বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণাকর্ম, শিক্ষা কার্যক্রম, গবেষণাকর্মের সাইটেশন, শিল্প থেকে আয় এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির মানদণ্ডের ওপর নির্ভর করে টাইমস হায়ার এডুকেশন তাদের ওয়েবসাইটে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং তালিকা প্রকাশ করে। ১১ টি বিষয়ভিত্তিক ক্যাটাগরিতে এই র‍্যাংকিং করা হয়। এর মধ্যে লাইফ সায়েন্স বা জীবন বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার বিজ্ঞান, ব্যবসা ও অর্থনীতি, সামাজিক বিজ্ঞান, শারীর বিজ্ঞান, ক্লিনিক্যাল অ্যান্ড হেলথ এ বিষয়গুলোর ওপর বিশ্বের ১ হাজার ১৭ টি বিশ্ববিদ্যালয় এ তালিকায় স্থান করে নিয়েছে।

তিনি আরও বলেন, গত ১২ অক্টোবর টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং-২০২৩’ প্রকাশ করে। এবছর বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৭শ’ ৯৯ টি বিশ্ববিদ্যালয় ওই র‍্যাংকিং তালিকায় স্থান পেয়েছে। এ তালিকায় ঢাবি, বাকৃবি ও বুয়েটের সাথে এই প্রথমবার নর্থ সাউথ ও কুয়েট র‍্যাংকিংয়ে বাংলাদেশ থেকে স্থান করে নিয়েছে। টাইমস হায়ার এডুকেশনের বৈশ্বিক বিশ্ববিদ্যালগুলোর র‍্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাকৃবি তৃতীয় স্থানে উঠে আসে। গ্লোবাল পজিশন র‍্যাংকিং তালিকায় থাকা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাবি ও নর্থ সাউথ এর বৈশ্বিক অবস্থান ৬০১-৮০০ তম এবং বাকৃবি, বুয়েট, ও কুয়েটের বৈশ্বিক অবস্থান ১২০১-১৫০০ তম। এ তালিকার শীর্ষে পাঁচে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড ও ক্যামব্রিজ,যুক্তরাষ্ট্রের হার্ভার্ড, স্টানফোর্ড ও এমআইটি।

এসময় আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মো. গোলজার হোসেন বলেন, টাইমস হায়ার এডুকেশনের এই র‍্যাংকিং তালিকায় কোনো বিশ্ববিদ্যালয়কে স্থান পেতে বছরে ১৫০ সহ বিগত ৫ বছরে কমপক্ষে ১০০০ স্কোপাস ইন্ডেক্সড প্রকাশনা থাকতে হয় এবং টিএইচই ডাটা পোর্টালে বিশ্ববিদ্যালয়ের হালনাগাদ তথ্যাদি প্রদান করতে হয়। আমাদের প্রায় ৬২ দশমিক ৫ শতাংশ স্কোর আসে গবেষণা থেকে। তাই আমাদের গবেষণা বাড়াতে হবে। এইজন্য শুধু শিক্ষকদের একার পক্ষে এই গবেষণা বাড়ানো সম্ভব হবে না। শিক্ষার্থীদেরও গবেষণায় এগিয়ে আসতে হবে। বাকৃবি রিসার্চ সিস্টেমের অধীনে প্রতি বছর প্রায় পাঁচ শতাধিক গবেষণা চলমান রয়েছে।

0Shares