ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোডের কার্যক্রম স্থগিত


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুলাই ৯, ২০২১, ৭:৫২ অপরাহ্ণ / ৪৩২
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোডের কার্যক্রম স্থগিত
0Shares

করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় আগামী ১০ জুলাই থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোডের কার্যক্রম স্থগিত করা হয়েছে। এছাড়াও ভর্তি পরীক্ষা তারিখের বিষয়েও শীঘ্রই জানানো হবে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (admission.eis.du.ac.bd) তে এ সংক্রান্ত একটি নোটিশ দেওয়া হয়। এতে বলা হয়েছে, ‘সাম্প্রতিক দেশব্যাপী করোনা সংক্রণের উর্ধ্বমুখী বিস্তারের কারণে পূর্বঘোষিত ১০ জুলাই তারিখ হতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক, খ, গ, ঘ ও চ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোডের কার্যক্রমটি স্থগিত করা হলো। ভর্তি পরীক্ষার তারিখের বিষয়ে সিদ্ধান্ত অতিশীঘ্রই পরীক্ষার্থীদের অবহিত করা হবে।’

এর আগে, করোনাভাইরাস পরিস্থিতির কারণে ভর্তি পরীক্ষার তারিখ পেছানো হয়। প্রথম সিদ্ধান্ত অনুযায়ী গত ২১ মে থেকে ৫ জুন পর্যন্ত পাঁচটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা হওয়ার কথা থাকলেও পরে আগামী ৩১ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে, করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় এই তারিখও পেছাতে পারে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

ভর্তি পরীক্ষার তারিখ পেছাচ্ছে কিনা- এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, ‘প্রবেশপত্র ডাউনলোড কার্যক্রম যেহেতু স্থগিত হলো, তার মানে পরীক্ষা পেছানোর সম্ভাবনা রয়েছে। কেননা, কোভিড পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। এখন যে অবস্থা, তাতে করে এ মাসের ৩১ তারিখে পরীক্ষা নেওয়া কঠিন হবে। তিনি বলেন, এ বিষয়ে এখনও আনুষ্ঠানিক সিদ্ধান্ত হয়নি। বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির একটি বৈঠক হলে সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ৩১ জুলাই চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। এরপর ৬ আগস্ট বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ৭ আগস্ট কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১৩ আগস্ট ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট ও ১৪ আগস্ট সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা হওয়ার কথা। ‘চ’ ইউনিটের অঙ্কন পরীক্ষার তারিখ পরে জানানো হবে বলে সর্বশেষ ঘোষণায় জানানো হয়েছিলো।
0Shares