জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমফিল–পিএইচডি প্রোগ্রামে ভর্তির আবেদনের সময় বাড়ল


Shikkha Songbad প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৫, ২০২৪, ৭:৫৯ অপরাহ্ণ /
জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমফিল–পিএইচডি প্রোগ্রামে ভর্তির আবেদনের সময় বাড়ল

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৪-২৫ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তির আবেদনের সময়সীমা আবার বাড়ানো হয়েছে। আগের সময় অনুযায়ী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারতেন আগ্রহীরা। এখন ১৭ অক্টোবর পর্যন্ত আবেদন করা যাবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ-সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাথমিক আবেদন অনলাইনে ১৮ সেপ্টেম্বর থেকে থেকে শুরু হয়ে চলবে ১৭ অক্টোবর রাত ১২টা পর্যন্ত।

বাংলাদেশের সমাজ চাহিদা ও উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য, জাতিরাষ্ট্র গঠন প্রক্রিয়া, মুক্তিযুদ্ধ, রাজনৈতিক, অর্থনৈতিক, শিক্ষা ও সামাজিক চ্যালেঞ্জের সঙ্গে সংশ্লিষ্ট গবেষণাকর্মকে অগ্রাধিকার দেওয়া হবে। আগে যারা এমফিল লিডিং টু পিএইচডি প্রোগ্রামে ভর্তিতে আবেদন করেছেন, তাদের নতুন করে আবেদন করতে হবে না।

আবেদন ফি:

প্রার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন গেটওয়ে অথবা পে স্লিপ ডাউনলোড করে প্রাথমিক আবেদন ফি হিসেবে ১,০০০ (এক হাজার) টাকা জমা দিয়ে আবেদন ফরমের প্রিন্ট কপি আগামী ২১ অক্টোবর ২০২৪ তারিখের মধ্যে সংগ্রহ করতে হবে।

আবেদনকারীর যোগ্যতার বিস্তারিত তথ্য ও প্রাথমিক আবেদনপত্র পেতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটের Master’s/MAS/Ad. MBA/M.Phil./PGD in LIS Tab থেকে Apply Now (MPhil Leading to PhD) অপশনে ক্লিক করতে হবে। ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে প্রার্থীকে সতর্কতার সঙ্গে সব তথ্য নির্ভুলভাবে এন্ট্রি করতে হবে। এ ছাড়া প্রার্থীকে সব পরীক্ষার নম্বরপত্রের সত্যায়িত কপি ও গবেষণা তত্ত্বাবধায়ক স্বাক্ষরিত গবেষণা প্রস্তাবনার সারসংক্ষেপ স্ক্যান করে আপলোড করতে হবে। এমফিল লিডিং টু পিএইচডি প্রোগ্রামে ভর্তি-ইচ্ছুক গবেষকদের লিখিত পরীক্ষার তারিখ ও স্থান পরবর্তীতে জানানো হবে।

গুরুত্বপূর্ণ তারিখ সমূহ:

আবেদন শেষ: ১৭ অক্টোবর ২০২৪

সোনালী সেবায় টাকা জমার শেষ দিন: ২১ অক্টোবর

আবেদনের বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন