জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরুর তারিখ ঘোষণা করা হয়েছে


Shikkha Songbad প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৭, ২০২৪, ৭:২৭ অপরাহ্ণ /
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরুর তারিখ ঘোষণা করা হয়েছে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরুর তারিখ ঘোষণা করা হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (২০২৩-২৪ শিক্ষাবর্ষ) শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে ৩০ সেপ্টেম্বর থেকে। গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে উপাচার্য মোহাম্মদ কামরুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রভোস্ট কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), আবাসিক হলগুলোর প্রভোস্ট, ওয়ার্ডেন, আবাসিক শিক্ষক, উপ-রেজিস্ট্রারসহ (শিক্ষা) অন্যরা উপস্থিত ছিলেন।

সভায় নবনির্মিত বীর প্রতীক তারামন বিবি এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম হলে শিক্ষার্থীদের উঠানোর সিদ্ধান্ত হয় এবং এ লক্ষ্যে শিক্ষার্থীদের আবাসিক সুযোগ-সুবিধা নিশ্চিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া আবাসিক হলগুলোর প্রয়োজনীয় সংস্কার কার্যক্রম তদারক করার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী এবং হল প্রভোস্টদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবির আন্দোলন এবং শিক্ষকদের সর্বজনীন পেনশন কাঠামোর একটি স্কিম নিয়ে ডাকা কর্মসূচির কারণে কার্যত গত ১ জুলাই থেকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম প্রায় বন্ধ ছিল। যদিও আনুষ্ঠানিকভাবে ১৭ জুলাই থেকে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছিল। এরপর সরকার পতনের দাবিতে ছাত্র-জনতার গণ-অভ্যুত্থান শুরু হয়। গণ-অভ্যুত্থানের মুখে ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন হয়। এরপর গত ৮ আগস্ট অন্তর্বর্তী সরকার গঠিত হয়। একপর্যায়ে বিশ্ববিদ্যালয়গুলোর আগের উপাচার্যরা পদত্যাগ করেন। পরে অন্তর্বর্তী সরকার নতুন উপাচার্য নিয়োগ দিতে শুরু করেন। এখন বিশ্ববিদ্যালয়গুলো খুলছে।