এইচএসসি ও সমমান পরীক্ষার তারিখ প্রস্তাব আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : সেপ্টেম্বর ৬, ২০২২, ৭:৫১ অপরাহ্ণ / ৮৪৫
এইচএসসি ও সমমান পরীক্ষার তারিখ প্রস্তাব আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের
0Shares

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের জন্য তিনটি প্রস্তাব করেছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। এই তিনটি প্রস্তাবের মধ্যে শিক্ষা মন্ত্রণালয় যেটি অনুমোদন দেবে সেটি চূড়ান্ত আকারে প্রকাশ করবে শিক্ষা বোর্ডগুলো।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বন্যার কারণে স্থগিত হওয়া চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে। এই পরীক্ষা শেষ হওয়ার পর নভেম্বরের শুরুতেই এইচএসসি পরীক্ষা আয়োজন করতে চায় আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। এজন্য তিনটি রুটিন তৈরি করেছে বোর্ড। এগুলো অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

ওই সূত্র আরও জানায়, বোর্ডের প্রথম প্রস্তাবনায় আগামী ৩ নভেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরু করার কথা বলা হয়েছে। দ্বিতীয় প্রস্তাবনায় পরীক্ষা শুরুর তারিখ ধরা হয়েছে ৫ নভেম্বর। আর তৃতীয় প্রস্তাবনায় পরীক্ষা শুরু হবে ৯ নভেম্বর থেকে। এই তিনটি প্রস্তাবনার যেটি অনুমোদন হবে সেদিন থেকেই এইচএসসি পরীক্ষা শুরু হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভায় এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এইচএসসি পরীক্ষার জন্য আমরা তিনটি খসড়া রুটিন তৈরি করে অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠিয়েছি। এই তিনটির যেটি অনুমোদন হবে সেদিন থেকেই পরীক্ষা শুরু হবে।

অধ্যাপক তপন কুমার সরকার আরও বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষার তারিখ/রুটিন চূড়ান্ত অনুমোদন দিলে দেশের সকল বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশ হওয়ার আগে পরীক্ষার তারিখ নিয়ে শিক্ষার্থী এবং অভিভাবকদের বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করেন তিনি।

0Shares