এক আবেদনে জিএসটি গুচ্ছের সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি সুযোগ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : সেপ্টেম্বর ৬, ২০২২, ৭:৪০ অপরাহ্ণ / ৪৯৮
এক আবেদনে জিএসটি গুচ্ছের সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি সুযোগ
0Shares

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে একটি আবেদনের মাধ্যমে সবগুলো বিশ্ববিদ্যালয় পছন্দক্রম দেওয়ার সুযোগ পেতে যাচ্ছেন শিক্ষার্থীরা। এক্ষেত্রে নিজ ইউনিটের জন্য কেবলমাত্র ৫০০ টাকা আবেদন ফি দিতে হবে। যদিও ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে পৃথক পৃথক আবেদন করতে হয়েছিল।

গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির একাধিক সদস্যের সাথে কথা বলে জানা গেছে, ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে পৃথকভাবে আবেদন করতে হয়েছিল। এতে শিক্ষার্থীদের আর্থিক ক্ষতির পাশাপাশি ভোগান্তিতে পড়তে হয়েছে। শিক্ষার্থীদের কষ্ট লাঘবে এবার কেবলমাত্র একটি আবেদনের মাধ্যমে সবগুলো বিশ্ববিদ্যালয়ে আবেদন সম্পন্ন হবে।

ওই সূত্র আরও জানায়, এবার কেন্দ্রীয়ভাবে শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার উদ্যোগ নেওয়া হয়েছে। এক্ষেত্রে শিক্ষার্থীরা একবারই আবেদন করবে। আবেদনের সময় বিশ্ববিদ্যালয়গুলোর পছন্দক্রম ঠিক করে দিতে হবে। পরবর্তীতে প্রাপ্ত নম্বর অনুযায়ী সাবজেক্ট এবং বিশ্ববিদ্যালয় নির্ধারণ করা হবে। এই প্রক্রিয়া সফটওয়্যারের মাধ্যমে করা হতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক গুচ্ছভুক্ত একটি বিশ্ববিদ্যালয়ের একজন উপাচার্য বলেন, ‘একজন ভর্তিচ্ছুকে ভর্তি পরীক্ষার আবেদনের মতো অনলাইনে পাঁচশ টাকা দিয়ে আবেদন করতে হবে। আবেদনের সময় বিশ্ববিদ্যালয় পছন্দক্রম এবং সাজেক্ট চয়েজ ঠিক করে দিতে হবে। প্রাথমিকভাবে আমাদের এভাবেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিগগিরই আমরা এ বিষয়ে সভা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।

এদিকে ভর্তি পরীক্ষার ফল পুনর্নিরীক্ষার জন্য মোট এক হাজার ১৬৩ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। এর মধ্যে এ ইউনিটে ৬৮৬ জন, বি ইউনিটে ২৪৫ জন এবং সি ইউনিটে ২৩২ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

এর আগে, ৩০ জুলাই দেশের ১৯ কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে গুচ্ছের ‘ক’ ইউনিটের, ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের এবং ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গুচ্ছের এবারের ভর্তি পরীক্ষায় ‘ক’ ইউনিটে ৮৫ হাজার ৫৮২ জন, ‘বি’ ইউনিটে ৪৮ হাজার ১০৬ জন এবং ‘সি’ ইউনিটে ২৩ হাজার ২২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পাস করেছেন।

0Shares